আলহাজ জুটমিল শ্রমিকদের বকেয়া পরিশোধের দাবিতে স্মারকলিপি

আলহাজ জুট মিল চালুর দাবিতে শ্রমিকদের বিক্ষোভ মিছিল। ছবি : বাংলার চিঠি ডটকম

মমিনুল ইসলাম কিসমত, সরিষাবাড়ী ॥
জামালপুরের সরিষাবাড়ী পৌর এলাকার অর্ধশত বছরের প্রাচীন আলহাজ জুটমিল বন্ধের দ্বিতীয় দিনেও শ্রমিক বিক্ষোভ হয়েছে। মিলটি পুনরায় চালু ও শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে ২২ জুলাই সকাল থেকে দুপুর পর্যন্ত সহস্রাধিক শ্রমিক মিলের ফটক থেকে পৌরসভার প্রধান কয়েকটি সড়কে বিক্ষোভ মিছিল করে।

পরে মুক্তিযোদ্ধা সংসদ মোড়ে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন আঞ্চলিক শ্রমিকলীগ ও আলহাজ জুটমিল সিবিএ’র সাধারণ সম্পাদক জাহিদুর রহমান, ভারপ্রাপ্ত সভাপতি জুলহাস উদ্দিন, সহসভাপতি সোহেল রানা, কার্যকরী সদস্য বিপ্লব মিয়া প্রমুখ।

প্রতিবাদ সভা শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) কাছে স্মারকলিপি দেওয়া হয়।

সিবিএ’র সাধারণ সম্পাদক জাহিদুর রহমান জানান, ‘শ্রম আইন লঙ্ঘন করে কর্তৃপক্ষ পূর্ব ঘোষণা ছাড়াই বকেয়া পরিশোধ ও নতুন কর্মসংস্থানের ব্যবস্থা না করেই মিলটি বন্ধ করেছে। অথচ শ্রমিক-কর্মচারীদের এখনো প্রায় ৭০ লাখ টাকা বকেয়া। মিলের ওপর নির্ভরশীল শ্রমিক-কর্মচারীরা এখন হতাশ। আগামী সাতদিনের মধ্যে মিল চালু ও বকেয়া পরিশোধের দাবিতে বিভিন্ন দপ্তরে স্মারকলিপি দেওয়া হয়েছে। দাবি আদায় না হলে পর্যন্ত প্রতিদিন আন্দোলন কর্মসূচি চলবে।’

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, ‘শ্রমিকদের দাবি-দাওয়া নিয়ে সিবিএ’র পক্ষ থেকে স্মারকলিপির একটি অনুলিপি পেয়েছি। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হবে। তবে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রশাসনের নজরদারী রয়েছে।’

উল্লেখ্য, প্রায় ৮০ কোটি টাকা লোকসান ও ১৫ কোটি টাকা ঋণের বোঝা মাথায় নিয়ে ২০ জুলাই মধ্যরাতে আলহাজ জুট মিল বন্ধের নোটিশ দেওয়া হয়। পৌরসভার মাইজবাড়ি-দিয়ারকৃষ্ণাই এলাকায় ১৯৬৭ সালে মিলটি স্থাপনের শুরু থেকেই দৈনিক গড়ে প্রায় ১৫ মে. টন বস্তা, ব্যাগ ও কার্পেটের সুতা প্রস্তুত করা হতো। কর্মরত ছিল প্রায় ৩ হাজার শ্রমিক-কর্মচারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *