জামালপুরে পরিবর্তিত পরিবার বিষয়ক প্রশিক্ষক প্রশিক্ষণ সমাপ্ত

প্রশিক্ষণে বক্তব্য রাখেন ওয়ার্ল্ড ভিশনের এনএসভিসি প্রকল্পের ব্যবস্থাপক আব্দুল হান্নান। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডকম

একটি উন্নত ও শান্তিপূর্ণ পরিবার গঠনে জামালপুরে এনএসভিসি প্রকল্পের আওতায় ভিন্ন ধারার কার্যক্রম শুরু হয়েছে। চেঞ্জমেকার বা পরিবর্তিত পরিবারের ধারণা এবং কার্যক্রমকে দক্ষতার সাথে বাস্তবায়নের লক্ষ্যে জামালপুর উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসিতে তিনদিনব্যাপী প্রশিক্ষণ ৫ সেপ্টেম্বর সমাপ্ত হয়।

প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম। এতে অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন ওয়ার্ল্ড ভিশনের এনএসভিসি প্রকল্পের ব্যবস্থাপক আব্দুল হান্নান, উন্নয়ন সংঘের উপজেলা সমন্বয়কারী শরীফ উদ্দিন, দুর্যোগ ও জেন্ডার বিষয়ক কর্মকর্তা মাহমুদুল হাসান প্রমুখ।

প্রসঙ্গত, সংসারের বা গৃহস্থালী প্রতিটি কাজে নারীদের পাশাপাশি পুরুষরা যদি সহায়তা বৃদ্ধি করে তাহলে কাজগুলো দ্রুত সম্পাদনের পাশাপাশি পরিবারে সৌহার্দ্য ও সম্প্রীতি বৃদ্ধি পাবে। সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে এবং নারী পুরুষের বৈষম্য নিরসনে ভূমিকা রাখবে। শান্তিময় একটি পরিবেশ সৃষ্টি হবে।

প্রশিক্ষণে উন্নয়ন সংঘে কর্মরত ইউনিয়ন সহায়ক, কমিউনিটি সহায়ক ও কর্মীরাসহ ৩০ জন অংশ নেন। প্রশিক্ষণ শেষে তারা উপকারভোগীদের মাঝে পরিবর্তিত ও পরিকল্পিত পরিবার গঠনে প্রশিক্ষণ প্রদান করবেন।

প্রকাশ অপুষ্টির অভিশাপ থেকে মুক্তি, নারী পুরুষ সমতাভিত্তিক সমাজ বিনির্মা, দুর্যোগ সহনশীল পরিবেশ গড়ে তোলা, জলবায়ু পরিবর্তনের ধারার সাথে খাপ খাওয়ানো এবং টেকসই কৃষি ও ক্ষুদ্র কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য প্রাপ্তির জন্য উপযুক্ত বাজার সৃষ্টিসহ নানাবিদ উন্নয়ন কর্মকান্ড সামনে রেখে ডিফেট অস্ট্রেলিয়ার অর্থায়নে পরিচালিত বিশ্বের অন্যতম মানবিক মূল্যবোধসম্পন্ন বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ জামালপুরে এনএসভিসি প্রকল্প বাস্তবায়ন করছে। ওয়ার্ল্ড ভিশন সদর উপজেলায় এবং অংশীদার সংস্থা হিসেবে উন্নয়ন সংঘ জামালপুর জেলার ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় কার্যক্রম বাস্তবায়ন করেছে।