লন্ডনে জামালপুর সমিতি ইউকের বার্ষিক মিলনমেলা ও পিঠা উৎসব

লন্ডনে জামালপুর সমিতি ইউকের বার্ষিক মিলনমেলা অনুষ্ঠানে। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

জামালপুর জেলা সমিতি ইউকের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে বার্ষিক মিলনমেলা ও পিঠা উৎসব।

গত ১৩ এপ্রিল ইংলান্ডের পূর্ব লন্ডনে একটি কমিউনিটি সেন্টারে জামালপুরের লন্ডন প্রবাসীদের এ মহামিলন অনুষ্ঠিত হয়। নিজ জেলার মানুষদের কাছে পেয়ে একে অপরের সাথে আনন্দ ভাগাভাগির আনন্দঘন মুহূর্তটি পরিণত হয় এক টুকরো জামালপুর।

জামালপুর জেলা সমিতি ইউকে’র সভাপতি সৈয়দ শামীম জামানের সভাপতিত্বে আয়োজক কমিটির সদস্য সচিব এবং সামাজিক ও সাংস্কৃতিক সম্পাদক রূপা কবিরের সঞ্চালনায় বক্তব্য রাখেন, সমিতির সিনিয়র সহ-সভাপতি ও আয়োজক কমিটির আহ্বায়ক মকবুল হোসেন মুকুল, সমিতির সাধারণ সম্পাদক হাশমী কবির, যুগ্ম সাধারণ সম্পাদক নাদিরা পারভীন, সমিতির উপদেষ্টা আশরাফ পারভেজ, আলাউদ্দিন আহমেদ, শাহজাহান সিরাজ, ডা. এম এ আজিজ, ফরিদা মিয়া, মাহবুব মুকুল, রোকসানা শিল্পী , রুবেল নান্টু ও পিপলু খানসহ অনেকে।

বক্তারা বলেন, আমরা জামালপুর জেলা সমিতি ইউকের উদ্যোগে নানা অনুষ্ঠানে অংশ নিয়ে জামালপুরের ইতিহাস ঐতিহ্য, কৃষ্টি কালচার যেমন বিদেশের মাটিতে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করি তেমনি লন্ডনের মাটিতে জামালপুরের প্রবাসীরা একত্রিত হয়ে জন্মভূমির মাটির ঘ্রাণ নিতে ফিরে যায় শেকড়ে। নানা অনুষ্ঠানের পাশাপাশি জামালপুরের সমস্যা সম্ভাবনা ও দুর্যোগকালীন অসহায় জামালপুরের মানুষের পাশে দাঁড়াতে এ সমিতি কাজ করে যাচ্ছে। এসব আয়োজনের মাধ্যমে ভবিষৎ প্রজন্ম যেন আমাদের রেখে যাওয়া পথ অনুসরণ করে জামালপুরের কৃষ্টি কালচারের সাথে নিজেরা মিশে দেশপ্রেমিক হয়ে উঠে। আমাদের পরিশ্রম তখনই স্বার্থক হবে আগামীর ভবিষৎ যখন লন্ডনের মাটিতে জামালপুরের আলো ছাড়াবে।

মিলন মেলার বর্ণিল আয়োজনে লন্ডন প্রবাসী জামালপুরবাসীর ছিল সরব উপস্থিতি।

অনুষ্ঠানে প্রবাসী শিল্পিদের পরিবেশনায় সঙ্গীত পরিবেশন ও রূপা ভিশনের প্রয়োজনায় স্পেশাল চাইল্ডের পরিবেশনায় এক বিশেষ নাটক মঞ্চস্থ করা হয়। উপস্থিত দর্শকরা বিপুল করতালির মাধ্যমে নাট্যজনদের উৎসাহ প্রদান করেন।

বার্ষিক মিলনমেলায় আগত প্রবাসী জামালপুরবাসীদের মাঝে বাঙালির ঐতিহ্য নানা প্রকারের পিঠা পুলি পরিবেশনের পাশাপাশি জামালপুরের ঐতিহ্যবাহী খাবার মিল্লিভাত পরিবেশন করা হয়।

বার্ষিক সভায় সর্বসম্মতিক্রমে ২০২৪-২০২৭ সালের জন্য আইনজীবী সৈয়দ শামীম জামানকে সভাপতি, মকবুল হোসেন মুকুলকে সিনিয়র সহসভাপতি, হাশমী কবিরকে সাধারণ সম্পাদক, নাদিরা পারভীনকে সিনিয়র যুগ্ম সম্পাদক, রোকসানা শিল্পীকে কোষাধ্যক্ষ, রুবেল নান্টুকে সাংগঠনিক সম্পাদক, রূপা কবিরকে সামাজিক ও সাংস্কৃতিক সম্পাদক করে ৫১ সদস্য বিশিষ্ট জামালপুর জেলা সমিতি ইউকের কার্যনির্বাহী কমিটি ও ১৫ সদস্য বিশিষ্ট উপদেষ্টা পরিষদ গঠন করা হয়।