জামালপুরে এপির উদ্যোগে মা সমাবেশ

সমাবেশে বক্তব্য রাখেন জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক কামরুন্নাহার। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উপলক্ষে জামালপুর এরিয়া প্রোগ্রাম (এপি) এর উদ্যোগে মা সমাবেশ অনুষ্ঠিত হয়। ৭ ডিসেম্বর সকালে জামালপুর পৌরসভার পাথালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মা সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক কামরুন্নাহার।

সমাবেশে বক্তব্য রাখেন এপি ব্যবস্থাপক মিনারা পারভীন।ছবি: বাংলারচিঠিডটকম

সমাবেশে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন উন্নয়ন সংঘের এপি ব্যবস্থাপক মিনারা পারভীন। অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন পাথালিয়া পশ্চিমপাড়া নগর উন্নয়ন কমিটির সভাপতি পারভেজ আহম্মেদ, সাধারণ সম্পাদক হাসান মাহমুদ প্রমুখ। সমাবেশে বিপুল সংখ্যক মা ও শিশুরা উপস্থিত ছিলেন।

সমাবেশে উপস্থিত শিশুদের একাংশ।ছবি: বাংলারচিঠিডটকম

বক্তারা সমাজে নারী ও শিশু নির্যাতনের কারণ উল্লেখ করে বলেন, পারিবারিক শিক্ষার অভাব, ধর্মীয় অনুশাসন মেনে না চলা, শিক্ষা ব্যবস্থার মান নিচে নেমে যাওয়া, তথ্য-প্রযুক্তির অপব্যবহার, প্রচলিত আইনের যথাযথ প্রয়োগ না হওয়া এবং বিচারের দীর্ঘসূত্রিতা, দুর্নীতি, মাদক, জুয়াসহ মূল্যবোধের চরম অবক্ষয় রোধ করতে না পারলে নারী নির্যাতন প্রতিরোধ করা আরও কঠিন হয়ে উঠবে। তারা বলেন, পরিবার থেকে শিক্ষা শুরু করতে হবে। শিশুর স্বাভাবিক বিকাশে সবধরনের পদক্ষেপ গ্রহণে পরিবার, সমাজ ও রাষ্ট্রকে দায়িত্ব নিতে হবে।

উল্লেখ্য, উন্নয়ন সংঘ ও ওয়ার্ল্ড ভিশনের জামালপুর এরিয়া প্রোগ্রামের উদ্যোগে জামালপুরে শিশু ও তার পরিবারের লাগসই উন্নয়নে বহুমাত্রিক কার্যক্রম বাস্তবায়ন করে আসছে।