জিএসটি ভুক্ত গুচ্ছ ভর্তি : বশেফমুবিপ্রবিতে ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত

পরীক্ষা চলাকালে কেন্দ্র পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুল আলম খান। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেফমুবিপ্রবি) ২৪টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে স্নাতক প্রথম বর্ষের (সম্মান) সমন্বিত ‘এ’ ইউনিটের (বিজ্ঞান শাখা) ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে।

২৭ এপ্রিল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও মালঞ্চ এমএ গফুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। বেলা সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত আর্কিটেকচার ব্যবহারিক (ড্রয়িং) পরীক্ষা হয়।

পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুল আলম খান দুটি কেন্দ্র পরিদর্শন করেন এবং কেন্দ্রের সুশৃঙ্খল ও শান্তিপূর্ণ পরিবেশ দেখে সন্তোষ প্রকাশ করেন।

এবার বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে ‘এ’ ইউনিটে (বিজ্ঞান শাখা) মোট ২ হাজার ৬৭৫ জন পরীক্ষার্থী কেন্দ্র হিসেবে নির্বাচিত করেন। এর মধ্যে ২ হাজার ৪৯৮ জন পরীক্ষার্থী উপস্থিত ছিলেন। অনুপস্থিত ছিলেন ১৭৭ জন। এই হিসেবে উপস্থিতির হার ৯৩.৩৮ শতাংশ। আর ৬.৬২ শতাংশ শিক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

বিকেলে আর্কিটেকচার ব্যবহারিক (ড্রয়িং) পরীক্ষা উপস্থিতির হার ছিলো ৬৮.৪২ শতাংশ।

শিক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশ করে।ছবি: বাংলারচিঠিডটকম

এদিকে সুষ্ঠু ও সুশৃঙ্খল পরিবেশে ভর্তি পরীক্ষা সম্পন্ন হওয়ায় উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুল আলম খান সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী, ছাত্রলীগ, সাংবাদিক, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, অভিভাবকবৃন্দ, স্থানীয় এলাকাবাসীসহ সংশ্লিষ্ট সবার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুল আলম খানের নেতৃত্বে ভর্তি পরীক্ষা সংক্রান্ত কাজের তদারকিতে ছিলেন সম্মানিত ট্রেজারার মোহাম্মদ আবদুল মাননান, রেজিস্ট্রার সৈয়দ ফারুক হোসেন, গণিত বিভাগের চেয়ারম্যান ও এ ইউনিটের ফোকাল পয়েন্ট রিপন রায়, ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান ও কো-ফোকাল পয়েন্ট মো. এনামুল হক এবং প্রক্টর (ভারপ্রাপ্ত) এস.এম. ইউসুফ আলী প্রমুখ।

অভিভাবকদের সুবিধার্থে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে চেয়ারে বসার ব্যবস্থা করা হয়।ছবি: বাংলারচিঠিডটকম

এদিকে তীব্র তাপপ্রবাহে পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের সুবিধার্থে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ক্যাম্পাসে চেয়ার দিয়ে বসার ব্যবস্থা করা হয়। একই সঙ্গে সুপেয় পানি ও জরুরি চিকিৎসার জন্য মেডিকেল টিম কাজ করে। সকালে ক্যাম্পাসে আসার পথে দুর্ঘটনায় আহত এক ছাত্রকে মেডিকেল টিমের পক্ষ থেকে চিকিৎসা দেওয়া হয়।

উল্লেখ্য, আগামী ৩ মে (শুক্রবার) জিটিএস ভুক্ত ‘বি’ ইউনিট (মানবিক শাখা) ও ১০ মে (শুক্রবার) ‘সি’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা শাখা) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.bsfmstu.ac.bd), অফিসিয়াল ফেসবুক পেজ ও গ্রুপ এবং GST এর ওয়েবসাইটে (www.gstadmission.ac.bd) পাওয়া যাচ্ছে।