জামালপুরে ৩৮ প্রার্থীর মনোনয়নপত্র জমা, আওয়ামী লীগে স্বতন্ত্র ১১

৩০ নভেম্বর জেলা রিটার্নিং অফিসারের কাছে তাদের মনোনয়নপত্র জমা দেন প্রার্থীরা। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল ৩০ নভেম্বর। এদিন জেলা রিটার্নিং অফিসার ও উপজেলা রিটার্নিং অফিসারের কার্যালয়ে জামালপুর জেলার পাঁচটি আসনে আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র থেকে ৩৮ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে সবচেয়ে বেশি ১১ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন জামালপুর-৫ (সদর) আসনে। এছাড়াও আওয়ামী লীগ দল মনোনীত প্রার্থীর বিপরীতে পাঁচটি আসনে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন ১১ জন। জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে আসনভিত্তিক প্রার্থীদের নাম ও পরিচয় উল্লেখ করা হলো।

জামালপুর-১ (দেওয়ানগঞ্জ-বকশীগঞ্জ) আসনে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র থেকে পাঁচজন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেন- আওয়ামী লীগের প্রার্থী জেলা আওয়ামী লীগের অর্থবিষয়ক সম্পাদক নূর মোহাম্মদ, স্বতন্ত্র প্রার্থী হয়েছেন বকশীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সদস্য মো. জিয়াউল হক জিয়া, স্বতন্ত্র হিসেবে বিএনপি থেকে বহিষ্কৃত নেতা মাহবুবুল হাসান, উপজেলা জাতীয় পার্টির সহ-সভাপতি এস এম আবু সায়েম ও কৃষক শ্রমিক জনতালীগ জেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন বাবু।

জামালপুর-২ (ইসলামপুর) আসনে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র থেকে আটজন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেন- আওয়ামী লীগের প্রার্থী বর্তমান এমপি ও ধর্মপ্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান, আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী হয়েছেন তিনজন- জেলা আওয়ামী লীগের উপদেষ্টা সদস্য মো. জিয়াউল হক জিয়া, জেলা আওয়ামী লীগের সদস্য মো. শাহীনুজ্জামান ও বিমানবন্দর থানা আওয়ামী লীগের সভাপতি মো. শাহজাহান আলী মন্ডল, জাতীয় পার্টির (এরশাদ) প্রেসিডিয়াম সদস্য মোস্তফা আল মাহমুদ, ইসলামপুর উপজেলা জাকের পার্টির সাধারণ সম্পাদক আব্দুল হালিম মন্ডল, বাংলাদেশ সুপ্রিম পার্টির, মো. রিপন মিয়া ও তৃণমূল বিএনপির অ্যাডভোকেট হোসেন রেজা বাবু।

জামালপুর-৩ (মেলান্দহ-মাদারগঞ্জ) আসনে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র থেকে পাঁচজন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেন- আওয়ামী লীগের প্রার্থী বর্তমান এমপি ও কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, স্বতন্ত্র প্রার্থী স্কুল শিক্ষক ও আওয়ামী লীগ সমর্থক মো. নুরুল ইসলাম, জাতীয় পার্টির (এরশাদ) মীর সামসুল আলম লিপটন, জাতীয় পার্টির (জেপি) অ্যাভোকেট মো. নজরুল ইসলাম ও জাকের পার্টির মো. জয়নাল আবেদীন।

জামালপুর-৪ (সরিষাবাড়ী) আসনে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র থেকে নয়জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেন- আওয়ামী লীগের প্রার্থী সরিষাবাড়ী উপজেলা আওয়ামী লীগের সদস্য ইঞ্জিনিয়ার মো. মাহবুবুর রহমান, আওয়ামী লীগের স্বতন্ত্র তিনজন হলেন- সাবেক তথ্য প্রতিমন্ত্রী ও বর্তমান এমপি ডা. মো. মুরাদ হাসান, জেলা আওয়ামী লীগের সদস্য মো. আব্দুর রসীদ ও সরিষাবাড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. ছানোয়ার হোসেন বাদশা, সরিষাবাড়ী উপজেলা জাতীয় পার্টির (এরশাদ) সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, জাসদ নেতা গোলাম মোস্তফা জিন্নাহ, তৃণমূল বিএনপির সরিষাবাড়ী উপজেলা বিএনপির সদস্য মো. সাইফুল ইসলাম, বিএনএফ থেকে তারিক মাহাদী ও জাকের পার্টি থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন মো. রবিউল ইসলাম।

জামালপুর-৫ ( সদর) আসনে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র থেকে ১১ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেন- আওয়ামী লীগের প্রার্থী সাবেক মুখ্যসচিব মো. আবুল কালাম আজাদ, আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী তিনজন হলেন- জেলা আওয়ামী লীগের উপদেষ্টা সদস্য ইঞ্জিনিয়ার মো. আলী, জেলা আওয়ামী লীগের সদস্য মো. রেজাউল করিম রেজনু ও জামালপুর পৌর ১ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মো. জাকির হোসেন তারা (স্বতন্ত্র), জেলা জাতীয় পার্টির (এরশাদ) সাধারণ সম্পাদক জাকির হোসেন খান, জাতীয় পার্টির (জেপি) অ্যাডভোকেট বাবর আলী খান, বাংলাদেশ কংগ্রেস পার্টির দুজন- আবু সায়েম মো. সাদাতুল করিম ও অ্যাডভোকেট আব্দুল করিম সরকার, জাকের পার্টির মো. মনিরুল ইসলাম নোবেল, ন্যাশনাল পিপুলস পার্টির মো. রফিকুল ইসলাম ও বাংলাদেশ সুপ্রিম পার্টির মো. সাবিরুজ্জামান।