নজরুলের গান বিকৃতি, এ আর রহমানের বিচার দাবি পণ্ডিত অজয় চক্রবর্তীর

বাংলারচিঠিডটকম ডেস্ক :

কাজী নজরুল ইসলামের ‘কারার ঐ লৌহকপাট’ গানটি গেয়ে সমালোচনার মুখে পড়েছেন অস্কারজয়ী ভারতীয় সুরকার ও সংগীত পরিচালক এ আর রহমান। গানটির সুর বিকৃতির অভিযোগে তার বিচার দাবি করছেন ভারতের প্রখ্যাত বাঙালি শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী পণ্ডিত অজয় চক্রবর্তী।

এ আর রহমানের বিচার দাবি করে ভারতীয় গণমাধ্যমকে তিনি বলেন, ‘কেবল ধিক্কার জানালে হবে না। এটা নিয়ে তো মামলা হওয়া উচিত! এ আর রহমানের মতো একজন এত নামী লোক, এটা কী করলেন! সুমিতাব্রত দত্ত—এই গানটি কী চমৎকার গেয়েছিলেন! এভাবে গানটাকে বিকৃত করার আগে তার (সুমিতাব্রত) গাওয়া গানটা অন্তত শুনে নিতে পারতেন।’

রাজা কৃষ্ণ মেনন পরিচালিত ‘পিপ্পা’ ছবিতে গানটি ব্যবহার করা হয়েছে। ছবিটি আজ শুক্রবার (১০ নভেম্বর) রাতে আমাজন প্রাইম ভিডিওতে মুক্তি পাচ্ছে। ইতিমধ্যেই হয়ে গেছে এর স্পেশাল স্ক্রিনিং। প্রকাশ্যে এসেছে গানও। এ আর রহমানের সুর-সঙ্গীতে গানটিতে কণ্ঠ দিয়েছেন বাঙালি গায়ক তীর্থ ভট্টাচার্য, রাহুল দত্ত, পীযুষ দাস, শালিনী মুখোপাধ্যায় প্রমুখ।

নেটিজেনদের বক্তব্য, কবি কাজী নজরুল–সৃষ্ট এ গানটি নতুন সংগীতায়োজনে তৈরি করতে গিয়ে এ আর রহমান গানটির সারমর্মই বদলে ফেলেছেন! বাঙালিরা এত দিন গানটি যেভাবে শুনে আসছেন, তার সঙ্গে কোনো মিল খুঁজে পাওয়া যাচ্ছে না। এতে ক্ষুব্ধ হয়েছেন নজরুল সঙ্গীতপ্রেমীরা।

নেটিজেনরা বলেন, ‘কারার ঐ লৌহকপাট/ ভেঙে ফেল, কর রে লোপাট’ গানটি শুনলে গায়ে কাঁটা দেয়। দেশাত্মবোধের ভাব মনকে নাড়া দিয়ে যায়। গানটির কথা ও সুর ভাবায়, মনে ছাপ ফেলে। সে গানটি হিন্দি ছবি ‘পিপ্পা’য় ধীর লয়ে উপস্থাপন করে শ্রোতাদের মনটা ভেঙে দিয়েছেন এ আর রহমান।

এ আর রহমানের ইউটিউব প্ল্যাটফর্মে প্রকাশিত গানটির মন্তব্যের ঘরে সোমা পত্রা নামের একজন লিখেছেন, ‘যে গান আমাদের দেশের স্বাধীনতার মতো বিষয়ের সঙ্গে জড়িত, যা শুনলে আমাদের মহান বিপ্লবীদের প্রতি মাথা নত হয়ে আসে। তা নষ্ট করার অধিকার কারোর নেই। এ আর রহমানের মতো শিল্পীর কাছ থেকে এটা আশা করিনি। একজন শ্রোতা হিসেবে আমি এর তীব্র প্রতিবাদ জানালাম।’

এম ডি আলামিন নামের এক শ্রোতা লিখেছেন, ‘পর্যাপ্ত গবেষণা না করে রক্ত গরম করা গানটাকে রক্ত ঠান্ডা করা গানে পরিণত করা হলো।’

প্রসঙ্গত, ‘পিপ্পা’ ছবির গল্প ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের অন্তর্বর্তী সময়ে ভারতীয় সেনাদের সঙ্গে পাকসেনাদের সংঘর্ষ নিয়ে। ৪৫তম অশ্বারোহী ট্যাংক স্কোয়াড্রনের ব্রিগেডিয়ার বলরাম সিং মেহতাকে ঘিরে এগিয়েছে গল্প, যিনি যুদ্ধের সময় তাঁর ভাইয়ের সঙ্গে পূর্ব ফ্রন্টে যুদ্ধ করেছিলেন। ছবিটিতে অভিনয় করেছেন–ইশান খাট্টার, ম্রুণাল ঠাকুর, প্রিয়াংশু প্রমুখ।