জামালপুরে কৃষি বিষয়ক কর্মশালার সমাপনী

কৃষি বিষয়ক কর্মশালার সমাপনীতে অতিথি ও অংশগ্রহণকারীবৃন্দ। ছবি: তানভীর আহমেদ হীরা

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: দেশের ৪র্থ শিল্প বিপ্লবের সাথে সমন্বয় করে জামালপুরে কৃষি খাতকে এগিয়ে নিতে, উৎপাদন খরচ কমানোর জন্য আধুনিক কৃষি যান্ত্রিকীকরণে, কৃষকদের আগ্রহী করার লক্ষ্যে জামালপুরে আঞ্চলিক কৃষি গবেষণা- সম্প্রসারণ পর্যালোচনা বিষয়ক দুইদিনব্যাপী কর্মশালার সমাপনী হয়েছে।

২৩ মে বিকেলে জামালপুর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের উদ্যোগে আঞ্চলিক কৃষি গবেষণা মিলনায়তনে কৃষি কর্মশালার সমাপনী হয়।

আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মঞ্জুরুল কাদিরের সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন গাজীপুর তৈলবীজ গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মো. তারিকুল ইসলাম, ময়মনসিংহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ সুশান্ত কুমার প্রামাণিক, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় বিশ্বাসসহ আরও অনেকে। এছাড়াও কর্মশালায় উপস্থিত ছিলেন জেলা কৃষি অফিসের সকল কর্মকর্তারা।

এসময় বক্তারা বলেন, জামালপুর ও শেরপুর জেলায় শতকরা ৪২ ভাগ চরাঞ্চলসহ বেশ কিছু জমি রয়েছে। সেখানে সঠিকভাবে কৃষি উৎপাদনে উচ্চ ফলনশীল বীজ, আধুনিক চাষ পদ্ধতি ব্যবহার করে, এই অঞ্চলের কৃষি বিপ্লব ঘটাতে হবে। কৃষকবান্ধব লাভজনক ফসল উৎপাদন করে, কৃষকদের উদ্বুদ্ধ করতে হবে। এছাড়াও কৃষি জমির উপর ভিত্তি করে ফসল ফলানোর প্রতি আলোকপাত করা হয়েছে।