জামালপুরে উগ্রবাদ প্রতিরোধে সুশীল সমাজের নাগরিকদের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

জামালপুর জেলা পুলিশ আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন বশেফমুবিপ্রবি’র উপাচার্য প্রফেসর ড. মো. কামরুল আলম খান। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: উগ্রবাদ প্রতিরোধে ছাত্র, গণমাধ্যমকর্মী ও সুশীল সমাজের নাগরিকদের ভূমিকা শীর্ষক দিনব্যাপী এক সেমিনার ২৩ মে জামালপুরে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ পুলিশের সন্ত্রাস দমন ও আন্তর্জাতিক অপরাধ প্রতিরোধ কেন্দ্র নির্মাণ প্রকল্পের সহযোগিতায় জামালপুর জেলা পুলিশ জামালপুর পুলিশ লাইন্সের মাল্টিপারপাস শেডে এ সেমিনারের আয়োজন করে।

জামালপুরের অতিরিক্ত পুলিশ সুপার মো. মাসুদ আনোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. কামরুল আলম খান।

উপাচার্য প্রফেসর ড. মো. কামরুল আলম খান বলেন, প্রযুক্তিকে কাজে লাগিয়ে কীভাবে আমরা সম্প্রীতি বৃদ্ধি করতে পারি এবং উগ্রবাদ ও জঙ্গিবাদের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে পারি, সে বিষয়ে আমাদের গভীরভাবে দৃষ্টি দেওয়া উচিত। শুধু আইন প্রয়োগ করেই উগ্রবাদ ও সাইবার অপরাধ দমন করা সম্ভব নয়। সন্তানদের সহনশীল হওয়ার শিক্ষা দিতে হবে। যার ভেতরে কোনো সহনশীলতা নেই, অন্য মানুষের প্রতি সম্মানবোধ নেই, মুক্তবুদ্ধির চর্চা নেই- সে-ই উগ্রবাদী। আর এই সমস্ত গুণের অভাব যার মধ্যে রয়েছে সে-ই সাইবার বুলিংয়ে যুক্ত।

তিনি আরো বলেন, সন্ত্রাস ও উগ্রবাদ প্রতিরোধ শুধু পুলিশের বা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একার পক্ষে সম্ভব নয়। এ ধরনের অপরাধ প্রতিরোধ করতে প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা। যা পরিবার থেকে শুরু হতে পারে। এক্ষেত্রে সমাজের সবার সহযোগিতা প্রয়োজন। হোলি আর্টিজান বেকারির ঘটনার পর থেকে সরকারি ও বেসরকারি সংগঠনগুলো সহিংস উগ্রবাদকে প্রতিরোধে একযোগে কাজ করছে। এক্ষেত্রে অগ্রগামী আইন-শৃঙ্খলা বাহিনী। সমাজের সকলের সহযোগিতায় উগ্রবাদ, জঙ্গিবাদ ও সন্ত্রাস নির্মূলে চেষ্টা চালিয়ে যাচ্ছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

মাল্টিমিডিয়া উপস্থাপনা করেন পুলিশের কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার শেখ ইমরান হোসেন। ছবি : বাংলারচিঠিডটকম

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা মেট্রোপলিটান পুলিশের কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার শেখ ইমরান হোসেন। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জামালপুর সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জাকির হোসেন সুমন, জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদা ও জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতি এম এ জলিল। এছাড়াও সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জামালপুর জিলা স্কুলের সহকারী শিক্ষক মো. শফিকুল ইসলাম, মেলান্দহ উপজেলার পূর্ব বাঘাডোবা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাকিয়া ইয়াসমিন, বাংলাদেশ বেতারের সাংবাদিক ফজলে এলাহী মাকাম, বঙ্গবন্ধু আইডিয়াল স্কুল এন্ড কলেজের একাদশ শ্রেণির ছাত্র মানসুর রহমান মুঈদ প্রমুখ।

পরে পুলিশের কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার শেখ ইমরান হোসেন সেমিনারে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে মাল্টিমিডিয়া উপস্থাপনায় ‘উগ্রবাদ ও তার বিস্তার’ বিষয়ে বিস্তারিত আলোকপাত করে উগ্রবাদ প্রতিরোধের গুরুত্ব তুলে ধরেন। জেলার কোথাও কোন জঙ্গিবাদ বা উগ্রবাদ জাতীয় বিষয় সম্পর্কে অবগত হলে সঙ্গে সঙ্গে আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী বা প্রশাসনকে অবহিত করার অনুরোধ জানান তিনি। এছাড়াও তিনি উগ্রবাদ প্রতিরোধে সরকারের নানামুখী উদ্যোগের পাশাপাশি ছাত্র, গণমাধ্যমকর্মী ও সুশীল সমাজের প্রতিনিধিদের সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্র-ছাত্রী, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক এবং সুশীল সমাজের শতাধিক প্রতিনিধি অংশ নেন।