জামালপুরে বিদ্যালয়ের পরিত্যক্ত স্থানে সবজি চাষ বিষয়ক এপির মতবিনিময় সভা

সভায় বক্তব্য রাখেন এপি ব্যবস্থাপক মিনারা পারভীন।ছবি :বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: হতদরিদ্র পরিবারের সদস্যদের শিক্ষা সহায়তা দান, কৃষি প্রযুক্তি ও তথ্যজ্ঞান সমৃদ্ধ করতে শিক্ষার্থীদের উৎসাহিত করা, শিক্ষার্থীদের মাঝে নেতৃত্ব বিকাশসহ কোন জায়গা পতিত না রেখে উৎপাদনের আওতায় নিয়ে আসার উদ্দেশ্যে জামালপুর এরিয়া প্রোগ্রাম (এপি) এর উদ্যোগে বিদ্যালয় প্রাঙ্গণে সবজি বাগান তৈরি বিষয়ে ৪৮ দিনের কার্যক্রম বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

১২ মার্চ জামালপুর সদর উপজেলার শরিফপুর উচ্চ বিদ্যালয়ে উন্নয়ন সংঘ ও ওয়ার্ল্ড ভিশনের মাধ্যমে বাস্তবায়নাধীন এপির আওতায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি আলতাফ হোসেন লেবু। মুখ্য আলোচক ছিলেন উন্নয়ন সংঘের এপি ব্যবস্থাপক মিনারা পারভীন।

এপির সিডিও আফরোজা বেগমের সঞ্চালনায় সভায় অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন শরিফপুর উচ্চ বিদ্যালয়র প্রধান শিক্ষক আবুল হোসেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাহিনুর ইসলাম, ইউপি সদস্য স্বপন মিয়া প্রমুখ। সভায় বিভিন্ন শ্রেণি পেশার ৩২ জন প্রতিনিধি অংশ নেন।

সভায় বক্তব্য রাখেন শরিফপুর উচ্চবিদ্যালয়ের এসএমসি সভাপতি আলতাফ হোসেন।ছবি :বাংলারচিঠিডটকম

সভায় সবজি চাষের জন্য মাঠ তৈরি, রক্ষণাবেক্ষণ, বেড়া তৈরি, বীজ সরবরাহ, মাটি ভরাট, গোবর, ছাঁই, অন্যান্য সার সরবরাহ, চারা সরবরাহ, পানি দেওয়ার উপকরণসহ সবজি চাষের জন্য প্রয়োজনীয় উপকরণ ও অন্যান্য সহযোগিতা কমিউনিটির লোকজন করার অঙ্গীকার করেন।

বক্তারা ছাত্র-ছাত্রীদের জটিল কোন কাজ না করে সহনীয় পর্যায়ে শ্রম দিয়ে সবজি বাগান তৈরি ও চাষ করার আহ্বান জানান।

পরে ৪৮ দিনে বিদ্যালয় মাঠ প্রাঙ্গণের পরিত্যক্ত স্থান নির্বাচন করে সবজি বাগান ব্যবস্থাপনা কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা হলেন- সভাপতি আলতাফ হোসেন, সদস্য স্বপন মিয়া, সাহেদা বেগম, শেফালী বেগম, শাহিনুর ইসলাম, জাকির হোসেন, মিজানুর রহমান, আব্দুর রহমান, উজ্জল।

সবজি বাগান করার জন্য বিদ্যালয় মাঠ প্রাঙ্গণের পরিত্যক্ত স্থান নির্বাচন করা হয়।ছবি: বাংলারচিঠিডটকম

উল্লেখ, হংকং সরকারের আর্থিক সহায়তায় ওয়ার্ল্ড ভিশনের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে উন্নয়ন সংঘ জামালপুর এরিয়া প্রোগ্রাম বাস্তবায়ন করছে। দীর্ঘমেয়াদী ও বহুমাত্রিক এপির মূল ফোকাস হচ্ছে শিশুর স্বাভাবিক বিকাশকে তরান্বিত করা। এসব তথ্য জানিয়ে উন্নয়ন সংঘের জামালপুর এরিয়া প্রোগ্রামের ব্যবস্থাপক মিনারা পারভীন বলেন, শিশুদের মৌলিক চাহিদা পূরণের জন্যে খানার স্থায়ী আয়ের উৎসে সহযোগিতা, মা ও শিশুর স্বাস্থ্য ও পুষ্টি, ওয়াস, শিশু সুরক্ষা এবং অংশগ্রহণ কার্যক্রমের মাধ্যমে সমাজের অবস্থা উন্নতির লক্ষ্যে জামালপুরে এরিয়া প্রোগ্রাম (এপি) ১০ বছর মেয়াদী কর্মসূচি বাস্তবায়ন করছে।