সরিষাবাড়ীতে গাছ রক্ষার দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন

সরিষাবাড়ীতে গাছ রক্ষার দাবিতে মানববন্ধন করে এলাকাবাসী। ছবি: বাংলারচিঠিডটকম

সরিষাবাড়ী প্রতিনিধি, বাংলারচিঠিডটকম: জামালপুরের সরিষাবাড়ীতে অর্ধ শতাব্দী পুরনো একটি তেতুঁলগাছ রক্ষার দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছে এলাকাবাসী। ৮ মার্চ বিকেলে উপজেলার মহাদান ইউনিয়নের মাটিয়াজানি পশ্চিমপাড়া এলাকায় মাটিয়াজানি- সানাকৈর সড়কে ঘণ্টাব্যাপী মানববন্ধন করে এলাকাবাসী।

মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে মাটিয়াজানি এলাকা ঘুরে ওই তেতুঁলগাছের নিচে গিয়ে প্রতিবাদ সভায় মিলিত হয়।

এ সময় এলাকাবাসী জানান, অতি যত্নে সন্তানের মতো করে লালন করেছে পুরোনা ওই গাছটি। দীর্ঘদিন ধরে ফল ধরছে গাছটিতে। ফলের চাহিদা মিটছে অনেকের। আব্দুল খালেকের ছেলে প্রভাবশালী সুলতান মিয়া। ছোটবোন সুরেনা আমেরিকায় থাকায় সুরেনার বাড়িঘর-জমিজমা দেখাশুনার দায়িত্ব পান বড়ভাই সুলতান মিয়া। তখন থেকে রাস্তার পাশে থাকা জমি রক্ষণাবেক্ষণের নামে প্রভাব খাটিয়ে রাস্তা কাটা শুরু করেন সুলতান। রাস্তার মাটি কেটে নামিয়ে নিয়ে রাস্তার মাঝে থাকা তেতুঁল গাছের কাছাকাছি চলে আসেন। এখন ওই তেতুঁল গাছটিও কেটে নেওয়ার পাঁয়তারা শুরু করেছেন। গাছটি সরকারি রাস্তায় বেড়ে উঠলেও সুলতান মিয়া তা নিজের বলে দাবি করে কেটে নিতে চাইছে। এর প্রতিবাদে তারা বিক্ষোভ ও মানববন্ধন করে।

এর আগে গাছটি রক্ষায় উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে লিখিত অভিযোগ দিয়েছে বলেও তারা জানান।

অভিযোগ অস্বীকার করে সুলতান মিয়া বলেন, তেতুঁল গাছটি তার জমির সীমানায় রয়েছে। গাছের পাতা পড়ে জমির ফসল নষ্ট হয়ে যায়। এ কারণে গাছটি কেটে ফেলা দরকার। গাছটি কাটতে গেলে এলাকাবাসী বাধা দেয়।

এ ব্যাপারে মহাদান ইউনিয়নের চেয়ারম্যান আনিছুর রহমান জুয়েলের বক্তব্য নিতে মুঠোফোনে যোগাযোগ করা হলে তার ফোন বন্ধ থাকায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।