আওয়ামী লীগ সরকার সংবিধানকে দলীয় সংবিধানে পরিণত করেছে : আমীর খসরু মাহমুদ

জামালপুর জেলা বিএনপি আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। ছবি : মাহমুদুল হাসান মুক্তা

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম : বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী অভিযোগ করে বলেছেন, আওয়ামী লীগ সরকার সংবিধানকে দলীয় সংবিধানে পরিণত করেছে। জোর করে ক্ষমতায় টিকে থাকার জন্য শেখ হাসিনার সরকার ভোট চুরির প্রকল্প হাতে নিয়েছে। এই ভোটচুরির প্রকল্পকে চিরতরে ভেঙে দেওয়ার জন্য তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা করতে হবে। বিএনপি ক্ষমতায় গেলে তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি স্থায়ীভাবে সংবিধানে সংযুক্ত করা হবে। একটি রাষ্ট্রের গণতন্ত্রকে পুনঃপ্রতিষ্ঠা করতে এই সংবিধান পরিবর্তন করা ছাড়া কোন বিকল্প নেই।

৩ জানুয়ারি বিকেলে জামালপুর জেলা বিএনপি আয়োজিত সরকার মেরামত ও গণতন্ত্র পুনঃ প্রতিষ্ঠার আন্দোলনের ১০ দফা রূপরেখার ব্যাখা ও বিশ্লেষণ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, গণভোট হচ্ছে রাষ্ট্রের গণতন্ত্রের একটি পিলার। রাষ্ট্রের যেকোনো বড় পরিবর্তন এই গণভোটের মাধ্যমে যেতে হবে। বিএনপি ক্ষমতায় গেলে জিয়াউর রহমান প্রবর্তিত সেই গণভোটও সংবিধানে অন্তর্ভুক্ত করে আবার জনগণের স্বাধীন মতামতের অধিকার ফিরিয়ে আনা হবে।

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, সরকার মেরামতের লক্ষ্যে বিএনপির ১০ দফা রূপরেখা নিয়ে সারাদেশের মানুষের কাছে পরিষ্কার ধারণা থাকতে হবে। কোন ধরনের অস্বচ্ছতা থাকা যাবে না। এই রূপরেখার লিফলেট নিয়ে সর্বস্তরের মানুষের কাছে যেতে হবে। আমরা যদি এই রূপরেখা প্রত্যেকটি বাড়িতে বাড়িতে পৌঁছে দিতে পারি তাহলে যারা এখনো সিদ্ধান্তহীনতায় ভুগছেন তারাও এই রূপরেখাকে সমর্থন দিয়ে বিএনপির আন্দোলনে পাশে এসে দাঁড়াবেন। সরকার পতনের আন্দোলনকে আরো বেগবান করতে সরকার মেরামতের এই রূপরেখা নিজেরা ভালো করে বুঝে অন্যদেরকেও বোঝানোর জন্য বিএনপির সর্বস্তরের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান তিনি।

জামালপুর জেলা বিএনপির সভাপতি ফরিদুল কবির তালুকদার শামীমের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স এবং সহ-সাংগঠনিক সম্পাদক ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক শাহ্ মো. ওয়ারেছ আলী মামুন।