বকশীগঞ্জে শিশু শিক্ষার্থীদের মোবাইল ব্যবহারে কড়াকড়ি, অভিভাবকদের সচেতন হওয়ার পরামর্শ ইউএনওর

জিএম ফাতিউল হাফিজ বাবু, বকশীগঞ্জ প্রতিনিধি, বাংলারচিঠিডটকম: জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় ১৮ বছরের নিচে কোন শিক্ষার্থীকে মোবাইল ফোন ব্যবহার না করতে অনুরোধ জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুন মুন জাহান লিজা। মোবাইল ফোন যত্রতত্র ব্যবহারের কারণে অনেক শিক্ষার্থীকে সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হওয়া ও বিভিন্ন সমস্যার মুখোমুখি হতে হচ্ছে।

একারণে ২০ নভেম্বর ৪ শিক্ষার্থীর মোবাইল ফোন জব্দ করা হয়েছে। পরে ওই চার শিক্ষার্থীর অভিভাবক মুচেলিকা দিয়ে মোবাইল ফোন ফেরত নিয়েছেন। ১৮ বছরের নিচের সকল শিশুর যত্রতত্র মোবাইল ফোন ব্যবহার কমাতে হুঁশিয়ারী দিয়েছেন ইউএনও মুন মুন জাহান লিজা।

শিক্ষার্থীদের মোবাইলে আসক্তি কমিয়ে পড়াশুনায় মনোযোগী হওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।

উপজেলা প্রশাসনের পক্ষে ইতোমধ্যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে মোবাইল ব্যবহারের ওপর সতর্কতামূলক নির্দেশনা দেওয়া হয়েছে। পাশাপাশি অভিভাবকদেরও সচেতন হওয়ারও পরামর্শ দেওয়া হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মুন মুন জাহান লিজা জানান, শিশুদের মোবাইল ব্যবহারের কারণে পড়াশুনা ব্যাঘাতসহ নানা ধরনের মানসিক সমস্যা হচ্ছে। আর ১৮ বছরের নিচের শিক্ষার্থীরা মোবাইল ব্যবহারের কারণে ক্লাস ফাঁকিসহ সামাজিক সমস্যার মুখোমুখি হচ্ছেন। ফলে সবদিক বিবেচনা করে ১৮ বছরের নিচের শিক্ষার্থীদের ফোন ব্যবহারের ক্ষেত্রে কড়াকড়ি করা হয়েছে। তিনি এবিষয়ে প্রতিটি অভিভাবককে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন।