বশেফমুবিপ্রবিতে গুচ্ছ পদ্ধতিতে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ পরীক্ষার হল পরিদর্শন করেন। ছবি: বাংলারচিঠিডটকম

মুত্তাছিম বিল্লাহ, মেলান্দহ প্রতিনিধি, বাংলারচিঠিডটকম: জামালপুরের মেলান্দহে প্রতিষ্ঠিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেফমুবিপ্রবি) শান্তিপূর্ণ পরিবেশে গুচ্ছ পদ্ধতিতে ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

৩০ জুলাই দুপুর ১২.০০ টা থেকে ০১:০০ টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সরকারি আশেক মাহমুদ কলেজে একযোগে প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তির ‘এ’ ইউনিটের এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এদিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ পরীক্ষার হল পরিদর্শন করেন। এ সময় ট্রেজারার মোহাম্মদ আবদুল মাননান, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সুশান্ত কুমার ভট্টাচার্য, রেজিস্ট্রার সৈয়দ ফারুক হোসেন, অর্থ হিসাব বিভাগের পরিচালক খান মো. অলিয়ার রহমান, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক কর্নেল (অব.) কাজী শরীফ উদ্দিনসহ বিভ্ন্নি বিভাগের চেয়ারম্যান ও শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

ভর্তিচ্ছু নবীন শিক্ষার্থী ও অভিভাবকদের শুভেচ্ছা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেন, শান্তিপূর্ণ পরিবেশে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে। অভিভাবকদের জন্যও ছাউনির ব্যবস্থা করা হয়েছে।

পরীক্ষা চলাকালে জামালপুরে সরকারি আশেক মাহমুদ কলেজ ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি বলে জানান তিনি।

শেরপুর থেকে আসা পরীক্ষার্থী লিমা আক্তার বলেন, আমাদের পার্শ্ববর্তী জেলায় পরীক্ষা হওয়াতে আমরা খুব সহজে নিরাপদে কেন্দ্রে এসে পরীক্ষা দিতে পারলাম।

জেলার সরিষাবাড়ী উপজেলা থেকে আসা পরীক্ষার্থীর অভিভাবক নাজিমুদ্দিন জানান, গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা হওয়াতে আমরা খুব সহজে পরীক্ষার্থীদের নিয়ে আসতে পেরেছি ও সহজে বাড়ি পৌঁছাতে পারবো। বিশ্ববিদ্যালয়ের পরিবেশ আমাকে মুগ্ধ করেছে, কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানাই।

উল্লেখ্য, এ বছর ‘এ ইউনিটের পরীক্ষার মাধ্যমে ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথমবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তির গুচ্ছ পরীক্ষা শুরু হয়েছে। আগামী ১৩ আগস্ট বি ইউনিট ও ২০ আগস্ট সি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার এ ইউনিটের ভর্তি পরীক্ষায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে প্রায় ২ হাজার পরীক্ষার্থী অংশ নেন। এর মাঝে ৭০০ জন বঙ্গমাতা বিশ্ববিদ্যালয় এবং বাকি প্রায় ১৩০০ শিক্ষার্থী পরীক্ষা দেন সরকারি আশেক মাহমুদ কলেজে।