এশিয়া কাপের পর সিপিএল খেলবেন সাকিব

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ অষ্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য আসন্ন টি-২০ বিশ্বকাপ ক্রিকেটের প্রস্তুতির দারুন একটি সুযোগ পেয়েছেন বাংলাদেশ দলের অল রাউন্ডার সাকিব আল হাসান। বিশ্বকাপের একেবারে আগমুহুর্তে ক্যারিবীয় প্রিমিয়ার লিগে (সিপিএল) খেলার সুযোগ পেতে যাচ্ছেন তিনি।

আসন্ন টুর্নামেন্টের ফ্রঞ্চাইজি গায়ানা আমাজন ওয়ারিয়র্স সরাসরি চুক্তিবদ্ধ করেছে সাকিব আল হাসানকে। এজন্য টুর্নামেন্টের ছাড়পত্র (এনওসি) পাবার আবেদন করেছিলেন সাকিব, এবং যথাযথ ভাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছ থেকে সেটি পেয়েও গেছেন তিনি।

তবে এশিয়া কাপের সুচির সঙ্গে কিছুটা মিলে গেছে সিপিএলের। আগামী ৩১ আগস্ট থেকে ১লা অক্টোবর অনুষ্ঠিত হবে সিপিএল। আর টি-২০ ফর্মেটের এশিয়া কাপ অনুষ্ঠিত হবে ২৭ আগস্ট থেকে ১১ সেপ্টেম্বর।

এদিকে শ্রীলংকায় রাজনৈতিক সংকট সৃ্ষ্টি হওয়ায় এশিয়া কাপ আয়োজনের দারুন সুযোগ সৃষ্টি হয়েছে বাংলাদেশের জন্য। এশিয়া কাপ শেষ করেই সিপিএলে খেলার অনুমতি পেয়েছেন সাকিব। ফলে টুর্নামেন্টের শুরুতে কয়েকটি ম্যাচ খেলতে পারবেন না বাংলাদেশ অল রাউন্ডার।

বিসিবি’র ক্রিকেট অপারেশন্স এর চেয়ারম্যান জালাল ইউনুস বলেন,‘ সাকিবকে সিপিএল খেলার অনুমতি দেয়া হয়েছে। কারণ ওই সময়টাতে বাংলাদেশ দলের কোন ম্যাচ থাকবে না। যে কারণে তিনি টুর্নামেন্টে খেলতে পারবেন।’

সিপিএলে এর আগে জ্যামাইকা তালাওয়াশ ও বার্বাডোজ ট্রাইডেন্টসের হয়ে খেলেছিলেন সাকিব। দুই দলই শিরোপা শিরোপা জিতেছে। জ্যামাইকার হয়ে ২০১৬ ও ২০১৭ আসরে দুইবার শিরোপা জয় করেছিলেন সাকিব। ২০১৯ সালে বার্বাডোজের হয়ে শিরোপা লাভ করেন তিনি।

সর্বশেষ জ্যামাইকার হয়ে টুর্নামেন্টে অংশ নিয়েছিলেন বাংলাদেশ অল রাউন্ডার। তবে এবার তার প্রতি কোন আগ্রহই দেখায়নি দলটি।

এদিকে বিশ্রামের জন্য ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বাংলাদেশ দলের বাইরে রাখা হয়েছে সাকিব আল হাসানকে। জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন সাদা বলের সিরিজেও তাকে ছাড় দেয়া হয়েছে।

অবশ্য গণমাধ্যমের রিপোর্টে বলা হচ্ছে সিপিএলে খেলার সুযোগ দেয়ার জন্যই জিম্বাবুয়ে সফর থেকে ছাড় দেয়া হয়েছে সাকিব আল হাসানকে। তবে বিষয়টি অস্বীকার করেছে বিসিবি। বোর্ড জানায়, ক্যারিবীয় অঞ্চলের ঘরোয়া টুর্নামেন্টে অংশগ্রহনের আগে এশিয়া কাপে অংশ নিবেন দেশ সেরা এই অল রাউন্ডার।