২০২৬ কমনওয়েলথ গেমস অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়াতে অনুষ্ঠিত হবে

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ ২০২৬ কমনওয়েলথ গেমস অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ান প্রদেশে অনুষ্ঠিত হবে বলে আয়োজক শহরটির পক্ষ থেকে ঘোষনা দেয়া হয়েছে। একইসাথে জানানো হয়েছে প্রতিটি ইভেন্টই প্রদেশটির রাজধানী মেলবোর্নের বাইরে অনুষ্ঠিত হবে।

ভিক্টোরিয়া প্রদেশের প্রিমিয়ার ড্যানিয়েল এন্ড্রুস ভিক্টোরিয়াকে এত বড় একটি আন্তর্জাতিক ইভেন্ট আয়োজনের সুযোগ দেবার জন্য কমনওয়েলস গেমস ফেডারেশনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। একইসাথে তিনি স্বীকার করেছেন মেলবোর্নের বাইরে সবগুলো ইভেন্ট আয়োজনের সিদ্ধান্ত কিছুটা ঝুঁকিপূর্ণ হলেও যথেষ্ঠ সফল একটি গেমস আয়োজনের ব্যপারে তারা আশাবাদী। ২০২৬ গেমসের ইভেন্টগুলো ভিক্টোরিয়ার চারটি প্রাদেশিক শহর গিলং, বালারাত, বেনডিগো ও গিপসল্যান্ডে অনুষ্ঠিত হবে। প্রতিটি শহরেই তাদের নিজস্ব এ্যাথলেট ভিলেজ গড়ে তোলা হবে।

তবে গেমসের উদ্বোধনী অনুষ্ঠানটি অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় স্টেডিয়াম মেলকোর্ন ক্রিকেট গ্রাউন্ডে আয়োজিত হবে। এই স্টেডিয়ামে এক লাখেরও বেশী দর্শক ধারনক্ষমতা রয়েছে।

এ পর্যন্ত ১৬টি ক্রীড়ার বিষয়ে নিশ্চয়তা পাওয়া গেছে। এর মধ্যে একুয়াটিকস, সাইক্লিং ও টি-২০ ক্রিকেট অন্তর্ভূক্ত করা হয়েছে। তবে ক্রীড়ার সংখ্যা আরো বাড়তে পারে।

কমনওয়েলস গেমস ফেডারেশনের সভাপতি লুইস মার্টিন বলেছেন ভিক্টোরিয়া এই ধরনের একটি গেমস আয়োজনের যথেষ্ঠ শক্তিশালী ভূমিকা রাখার যোগ্যতা রাখে। আমাদের পরবর্তী যাত্রার জন্য ভিক্টোরিয়াকে আমরা নতুন একটি ভেন্যু হিসেবে আবিষ্কার করতে চাই।’

এনিয়ে ষষ্ঠবারের মত অস্ট্রেলিয়ায় কমনওয়েলথ গেমস আয়োজিত হচ্ছে। ২০০৬ সালে মেলবোর্নের পর ভিক্টোরিয়ায় দ্বিতীয়বারের মত বসতে যাচ্ছে কমনওয়েলথ সদস্যভূক্ত দেশগুলোর সচেয়ে বড় এই ক্রীড়া আসর।

এন্ড্রুস জানিয়েছে ২০২৬ কমনওয়েলথ গেমসের মাধ্যমে ভিক্টোরিয়ান অর্থনীতি ৩ বিলিয়ন ডলার বৃদ্ধি পাবে। বিশেষ করে করোনা মহামারীতে থমকে যাওয়া অর্থনীতির চাকা এর মাধ্যমে অনেকটাই সচল হবে বলে তার বিশ্বাস।

২০১৮ সালে সর্বশেষ অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের গোল কোস্টে কমনওয়েলথ গেমস আয়োজিত হয়েছিল। প্রতি চার বছর অন্তর এই গেমস আয়োজিত হয়ে থাকে। কমনওয়েলথ ভুক্ত ৫৪টি দেশের চার হাজারেরও বেশী ক্রীড়াবিদ এই গেমসে অংশ নিয়ে থাকে।

আগামী ২৮ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত ২০২২ কমনওয়েলথ গেমস ইংল্যান্ডের বার্মিংহামে অনুষ্ঠিত হবে।