জামালপুরে যুগান্তরের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

জামালপুরে যুগান্তরের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেক কাটেন অতিথিবৃন্দ। ছবি: বাংলারচিঠিডটকম

মাহমুদুল হাসান মুক্তা, নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: যমুনা গ্রুপের স্বপ্নদ্রষ্টা বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম ও ভাষা শহীদদের স্মরণের মধ্যদিয়ে জামালপুরে দৈনিক যুগান্তরের ২৩ বছর পদার্পণ উপলক্ষে আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠানের আয়োজন করা হয়। ২ ফেব্রুয়ারি দুপুরে জামালপুর প্রেসক্লাব মিলনায়তনে এ আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠিত হয়।

জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক লুৎফর রহমানের সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জামালপুরের পুলিশ সুপার মো. নাছির উদ্দিন আহমেদ।

পুলিশ সুপার নাছির উদ্দিন আহমেদ তার প্রধান অতিথির বক্তব্যে বলেন, ক্লান্তি লগ্ন থেকে যুগান্তর পত্রিকার আবির্ভাব হয়েছিল। তখন দেশে পত্রিকার সংখ্যাগুলো খুবই কম ছিল। হাতে গুনা কয়েকটি পত্রিকা ছিল। ঠিক তখনই যুগান্তর পত্রিকার আবির্ভাব হয়। যুগান্তর পত্রিকার প্রতিটি শব্দ বস্তুনিষ্ঠ সংবাদ। যার কারণে ছাত্র জীবন থেকে যুগান্তর পত্রিকাটি আমাকে আকৃষ্ট করেছিল।

পুলিশ সুপার বলেন, দেশের উন্নয়ন, দুর্নীতি এবং স্বেচ্ছাচারিতা পত্রিকার মাধ্যমে সাংবাদিকরা প্রকাশ করে সরকারের উন্নয়নকে আরও তরান্বিত করেছে। এই পত্রিকাটি সরকারকে বস্তুনিষ্ঠ সংবাদের মাধ্যমে সরকারকে ভালো মেসেস দিয়েছে।

তিনি আরও বলেন, সরকারের উন্নয়ন সুলভ দুর্নীতি যেন না হয় সেদিকে পত্রিকার ভূমিকা ছিল অপরিসীম। এ সময় তিনি পত্রিকার উত্তর সাফল্য কামনা করেন এবং ভবিষ্যতে আরও বস্তুনিষ্ঠ সংবাদের মাধ্যমে পাঠকের কাছে পৌছে দিবে এই প্রত্যাশা ব্যক্ত করেন।

প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন বলেন, যুগান্তর পত্রিকাটি হলো আমাদের প্রজন্মের পত্রিকা। বাংলাদেশে অনেক পত্রিকার আবির্ভাব হয়েছে তার মধ্যে যুগান্তর পত্রিকাটি অন্যতম।

মেয়র বলেন, এক এগারো থেকে ২০০৬-২০০৭ নির্বাচন আগ পর্যন্ত যে সময় চলে গেছে ৭টি বছর সেই সাতটি বছরের যে ভয়াবহ ইতিহাস বাংলাদেশে আওয়ামী লীগ-বিএনপি দুটি দলকেই ঘ্যাস করার জন্য যে নীল নকশা তৈরী করেছিল তৎকালীন সরকার সে সময় পত্রিকাটির ভূমিকা দেখেছি আমরা ছাত্র নেতা হিসেবে। যুগান্তর পত্রিকাটি মাথা নিচু করার কোন পত্রিকা নয়। সত্য প্রকাশে দৃঢ় প্রত্যয়ে পত্রিকাটি এগিয়ে যাচ্ছে। তিনি পত্রিকাটির জেলা প্রতিনিধিকে আরও ভালো ভালো বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মধ্যদিয়ে পত্রিকাটির সাফল্য কামনা করেন।

জামালপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আবুল হোসেন বলেন, যুগান্তর পত্রিকাটি বর্তমান সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরার মধ্যদিয়ে পাঠকদের মন জয় করে নিয়েছে। পত্রিকাটি বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের মাধ্যমে আরও এগিয়ে যাবে এই প্রত্যাশা ব্যক্তি করছি।

প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সাংবাদিক সুশান্ত দেব কানু, আনোয়ার হোসেন মিন্টু, বজলুর রহমান, জুলফিকার জাহিদ হাবিব, মোখলেছুর রহমান লিখন, জাহাঙ্গীর আলম, মোস্তফা মনজু, কাফি পারভেজ, এস.এম আব্দুল হালিম, আনোয়ার হোসেন, আনোয়ার হোসেন মুক্তা, মোস্তাফিজুর রহমান কাজল, সুজিত রায়, আনসারী সুমন ও ফটো সাংবাদিক শহীদুল ইসলাম তুফান প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দৈনিক যুগান্তর পত্রিকার জামালপুর জেলা প্রতিনিধি মাহফুজুর রহমান।

পরে অতিথিবৃন্দদেরকে সাথে নিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা হয়।