জামালপুরে খাদ্যাভ্যাস ও শারীরিক পরিশ্রম বিষয়ক কর্মশালা

জামালপুরে খাদ্যাভ্যাস ও শারীরিক পরিশ্রম বিষয়ক কর্মশালায় বক্তব্য রাখেন সিভিল সার্জন চিকিৎসক প্রণয় কান্তি দাস। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর, বাংলারচিঠিডটকম: ইতিবাচক জীবনধারা পরিচালনার মাধ্যমে গড় আয়ু বৃদ্ধি ও নিরোগ এবং ঝুঁকিমুক্ত জীবনধারণের লক্ষ্যে ২১ অক্টোবর জামালপুরে খাদ্যাভ্যাস ও শারীরিক পরিশ্রম বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত। জামালপুর সিভিল সার্জন কার্যালয়ের বীর মুক্তিযোদ্ধা ডা. নজরুল ইসলাম সভাকক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সিভিল সার্জন চিকিৎসক প্রণয় কান্তি দাস।

কর্মশালায় অন্যান্যের মধ্যে অংশ নেন বক্ষব্যাধি হাসপাতালের চিকিৎসক স্বাগত সাহা, জ্যেষ্ঠ স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা খন্দকার বদরুল আলম, কনিষ্ঠ স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা আনিছুর রহমান, জামালপুর পৌরসভার প্যানেল মেয়র ফজলুল হক, কাউন্সিলর রাজীব সিংহ সাহা, সাংবাদিক সাযযাদ আনসারী, উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, শিক্ষক তারিকুল ফেরদৌস প্রমুখ।

কর্মশালা সূত্রে জানা যায়, খাদ্যাভ্যাস, অপর্যাপ্ত শারীরিক পরিশ্রম, ধূমপান ও তামাকের ব্যবহার বৃদ্ধি, অ্যালকোহল ও মাদক গ্রহণের প্রবণতা বৃদ্ধির ফলে অসংক্রামক রোগব্যাধি ক্রমশ মারাত্মক আকার ধারণ করছে। এক্ষেত্রে শারীরিক পরিশ্রম, ব্যায়াম, প্রয়োজনীয় বিশ্রাম, পর্যাপ্ত ঘুম এবং সুস্থধারার জীবন পরিচালনা অসংক্রামক রোগের ঝুঁকি থেকে রক্ষা করতে পারে বলে আলোচকগণ অভিমত ব্যক্ত করেন।