‘নদী ভাঙলে জমি খাস’ আইন বাতিলের দাবিতে মানববন্ধন ও নৌযাত্রা

‘নদী ভাঙলে জমি খাস’ এ আইন বাতিলের দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন করেন নদীভাঙা চরের মানুষ। ছবি : বাংলারচিঠিডটকম

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

‘নদী ভাঙলে জমি খাস’ এ আইন বাতিলের দাবিতে জামালপুরের সরিষাবাড়ীতে মানববন্ধন, প্রচারপত্র বিতরণ ও তিনদিনের নৌযাত্রা শুরু করেছে নদীভাঙা চরের মানুষ। ১০ সেপ্টেম্বর দুপুরে উপজেলার ঝালুপড়া ব্রীজপাড় এলাকায় বাংলাদেশ কৃষক সমিতি ও ‘নদী ভাঙলে জমি খাস’ আইন বাতিল সংগ্রাম কমিটির উদ্যোগে এ কর্মসূচি পালন করে। সরিষাবাড়ী ও সিরাজগঞ্জ কাজিপুর উপজেলার আবাদি জমি, ভিটা বাড়িসহ সর্বস্ব নদীর গর্ভে বিলীন হওয়া চরাঞ্চলের মানুষ এতে অংশ গ্রহণ নেয়।

‘নদী ভাঙলে জমি খাস’ এ আইন বাতিলের দাবিতে তিনদিনের নৌযাত্রা শুরু করেন নদীভাঙা চরের মানুষ। ছবি : বাংলারচিঠিডটকম

মানববন্ধনে বক্তারা বলেন, ‘নদী ভাঙবে আমার জমি আমার থাকবে, জমি কেন খাস হবে’ জমি নদীর গর্ভে বিলীন হলে সে জমির মালিকানা থাকে না। যার ফলে নদীর গর্ভে বিলীন হওয়া জমির খাজনা-খারিজ ও ক্রয় বিক্রয় বন্ধ হয়ে যায়। জমি আমার, আমরা ভূমি উন্নয়ন কর দেই, সরকারের উচিৎ আমাদের ভূমি রক্ষা করা। অথচ সরকারের নদী আমার জমি ভেঙে নেয়, শাস্তি সরকারের হওয়া উচিৎ, শাস্তি হয় আমার কৃষকের। কৃষককে জমির ভর্তুকি দেওয়া দরকার কিন্তু কৃষকের জমি খাস হয়ে যায়, এ আইন কেমন আইন। তাই পি,ও-১৩৫/৭২ আইন বাতিল করে ১৯৫০ সালের প্রজাস্বত্ব আইনের ৮৬ ধারা চালু ও বাস্তবায়নের দাবি জানান বক্তারা।

এতে বক্তব্য রাখেন, কবি আলতাফ হোসেন মাস্টার, বাংলাদেশ ক্ষেতমজুর সমিতির নেতা আলী আক্কাস, গাজী আব্দুর রহমান, রফিকুল ইসলাম আমিন, জাহিদ হোসেনসহ আরও অনেকেই।