দেশে ২৪ ঘন্টায় করোনায় ১৭ জনের মৃত্যু

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ দেশে গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে মৃত্যুবরণ করেছেন ১৭ জন, তাদের মধ্যে পুরুষ ৮ জন ও নারী ৯ জন। এই সময়ে সুস্থ হয়েছেন ৫০৯ জন।

গতকালের চেয়ে আজ ৩ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ১৩ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৮ হাজার ৭২ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫১ শতাংশ। গত ২৩ জানুয়ারি থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে ।

২৭ জানুয়ারি স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক চিকিৎসক নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৫ হাজার ৭২০ জনের নমুনা পরীক্ষায় ৫২৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকালের চেয়ে আজ ১৩ জন বেশি শনাক্ত হয়েছেন। গতকাল ১৪ হাজার ৪০১ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিলেন ৫১৫ জন।

গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৩ দশমিক ৩৬ শতাংশ। আগের দিন এই হার ছিল ৩ দশমিক ৫৮ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ২২ শতাংশ কম।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৩৬ লাখ ৫০৮ জনের নমুনা পরীক্ষায় ৫ লাখ ৩৩ হাজার ৪৫৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। অদ্যাবধি পরীক্ষার ২৮ লাখ ১৭ হাজার ৪৫টি হয়েছে সরকারি এবং ৭ লাখ ৮৩ হাজার ৪৬৩টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ৮২ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৪ দশমিক ৮৭ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৫০৯ জন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ৭৭ হাজার ৯৩৫ জন।

আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৫৯ শতাংশ। গত ২৫ জানুয়ারি থেকে সুস্থতার একই হার বিদ্যমান রয়েছে।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ৯৩২ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১৪ হাজার ৬৯৬ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ২৩৬টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ১৩৪টি ও বেসরকারি ৬৬টিসহ ২০০টি

পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৫ হাজার ৭২০ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৪ হাজার ৪০১ জনের। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ১ হাজার ৩১৯টি বেশি নমুনা পরীক্ষা হয়েছে।