জামালপুরে করোনাভাইরাস বিস্তাররোধে উন্নয়ন সংঘের হাত ধোয়া প্রদর্শনী

করোনাভাইরাস বিস্তাররোধে হাত ধোয়া প্রদর্শনী করা হয়। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

চলমান বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের বিস্তার রোধকল্পে উন্নয়ন সংঘ ব্যপক কার্যক্রম বাস্তবায়ন করছে। এরই অংশ হিসেবে পক্ষকাল ব্যাপী হাত ধোয়া প্রদর্শনী, সাবান, মাস্ক, লিফলেট, পোস্টার বিতরণ এবং মাইকিং করা হয়। গত ১৬ জুলাই থেকে ২৫ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত জামালপুর জেলার ৬৮টি ইউনিয়নের ৬১২টি ওয়ার্ডে মোট তিন হাজার ৬৭২টি প্রদর্শনী করা হয়।

হাত ধোয়া প্রদর্শনীতে গর্ভবতী ও প্রসুতি মাদের মাঝে সাবান, লিফলেট ও মাস্ক তৈরির কলাকৌশল সমৃদ্ধ পোস্টার বিতরণ করা হয়। এছাড়া কমিউনিটি স্বাস্থ্য সেবিকাদের মাঝে তিন হাজার ২৯০টি মাস্ক বিতরণ করা হয়। জনসচেতনতা সৃষ্টির জন্য ৬৮টি ইউনিয়নে মাইকি এর মাধ্যমে কোভিড-১৯ প্রতিরোধ বিষিয়ক বিভিন্ন বার্তা সহকারে প্রচার করা হয় ।

ইউনিসেফ এর সহায়তায় উন্নয়ন সংঘের আইএমএসআরএইচআরএমএনএইচ প্রকল্পের আওতায় অনুষ্ঠিত হাত ধোয়া প্রদর্শনীতে সরকারের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মীগণ, জনপ্রতিনিধিগণ সহায়কের ভূমিকা পালন করেন।

করোনাভাইরাস বিস্তাররোধে হাত ধোয়া প্রদর্শনী করা হয়। ছবি : বাংলারচিঠিডটকম

প্রদর্শনী অনুষ্ঠানে করোনার পাশাপাশি ভয়াবহ বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যুরোধে সচেতনতা বৃদ্ধি, সাপের ছোবল থেকে রক্ষার উপায় এবং চলমান বন্যায় নারী, শিশু, বৃদ্ধদের রক্ষার কৌশল, পানিবাহিত বিভিন্ন রোগের প্রকোপ রোধে স্থানীয়ভাবে উদ্যোগ গ্রহণসহ বিভিন্ন বিষয়ের উপর আলোকপাত করা হয়।

এছাড়া করোনা ও বন্যায় গর্ভবতী ও প্রসূতি মাদের যতেœর প্রতি গুরুত্ব দেওয়ার জন্য প্রতিটি পরিবারকে অনুরোধ করা হয়।

উল্লেখ, উন্নয়ন সংঘ অন্যান্য প্রকল্পের মাধ্যমেও লক্ষাধিক মাস্ক, ৫০ হাজার লিফলেট, কোভিড ক্ষতিগ্রস্তদের মাঝে খ্যদ্য ও আর্থিক সহায়তা প্রদান করেছে বলে সংস্থা সূত্র জানায়।