জামালপুরে বাল্যবিয়ে প্রতিরোধে বিতর্ক প্রতিযোগিতা

উন্নয়ন সংঘ আয়োজিত বাল্যবিয়ে প্রতিরোধে বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

উন্নয়ন সংঘের আইআইআরসিসিএল প্রকল্পের আওতায় ১১ ডিসেম্বর জামালপুর হযরত শাহজামাল (রহ.) বিদ্যালয়ে ‘পারিবারিক সচেতনতাই বাল্যবিয়ে প্রতিরোধে ভূমিকা রাখতে পারে’ শীর্ষক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আছাদুজ্জামান।

বিদ্যালয় কক্ষে আয়োজিত বিতর্ক প্রতিযোগিতায় বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, প্রকল্পের আঞ্চলিক ব্যবস্থাপক মিনারা পারভীন ও সংস্কৃতিকর্মী জিল্লুর রহমান।

আইনের সংস্পর্শে ও সংঘাতে জড়িত শিশুদের প্রাতিষ্ঠানিক দায়িত্ব উন্নয়ন প্রকল্পের আওতায় অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগিতায় পক্ষ দলে ছিল বিদ্যালয়ের ছাত্র মুন্না, রায়হান ও জনি এবং বিপক্ষ দলে অংশ নেয় ছাত্রী সাজিয়া, স্বর্ণালী ও কাকলী।

উন্নয়ন সংঘ আয়োজিত বাল্যবিয়ে প্রতিরোধে বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণকারী তার্কিকদের সাথে বিচারকমন্ডলী। ছবি : বাংলারচিঠিডটকম

যুক্তি ও পাল্টা যুক্তি দেখিয়ে বিজয়ী হয় বিপক্ষ দলের মেয়েরা। শ্রেষ্ঠ বক্তা হিসেবে পুরস্কার জিতে বিপক্ষ দলের তার্কিক কাকলী। বিতর্ক অনুষ্ঠানটি উপভোগ্য হয়ে উঠে। বিদ্যালয়ের বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী ও শিক্ষকবৃন্দ বিতর্ক প্রতিযোগিতা উপভোগ করেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক উন্নয়ন সংঘের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, এ ধরনের অনুষ্ঠানের মাধ্যমে বাল্যবিয়ে প্রতিরোধে ছেলেমেয়েদের মাঝে সচেতনতা সৃষ্টির পাশাপাশি তাদের মেধা বিকাশের ক্ষেত্রে বিশাল ভূমিকা রাখবে।

উল্লেখ, ইউরোপিয়ান ইউনিয়নের আর্থিক সহায়তায় অপরাজেয় বাংলাদেশের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে আইনের সংস্পর্শে ও সংঘাতে জড়িত শিশুদের শিশুদের প্রাতিষ্ঠানিক দায়িত্ব উন্নয়ন প্রকল্পটি (আইআইআরসিসিএল) জামালপুরে বাস্তবায়ন করছে উন্নয়ন সংঘ।