বকশীগঞ্জে তীব্র তাপদাহে জনজীবনে হাঁসফাঁস, ভোগান্তি চরমে

তাপপ্রবাহ পরিস্থিতিতে পানিতে মহিষ। ছবি: বাংলারচিঠিডটকম

জিএম ফাতিউল হাফিজ বাবু
বকশীগঞ্জ প্রতিনিধি, বাংলারচিঠিডটকম

জামালপুরের বকশীগঞ্জে কয়েকদিনের টানা খরা ও প্রচণ্ড তাপদাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ফলে তীব্র রোদ ও তাপমাত্রায় মানুষ চরম ভোগান্তির শিকার হচ্ছেন।

বৃষ্টি না হওয়ায় নারী, শিশু, বয়োবৃদ্ধসহ সব ধরনের মানুষের জনজীবন বিতৃষ্ণা হয়ে পড়েছে। হাঁসফাঁস শুরু হয়েছে সকল শ্রেণির মানুষের মধ্যে।

খোঁজ নিয়ে জানা গেছে, কয়েকদিনের টানা প্রখর রোদ ও তাপমাত্রার কারণে চরম অস্বস্তিতে রয়েছে মানুষ। প্রতিদিন তাপমাত্রা ৩৩ থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠানামা করছে। উপজেলার বিভিন্ন হাট-বাজারগুলোতে জনসমাগম একেবারে কমে গেছে। মানুষ প্রয়োজন না হলে ও হতে বের হচ্ছেন না।

বিশেষ করে খেটে খাওয়া মানুষ ও নিম্নআয়ের মানুষের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। তীব্র রোদ ও গরমের মধ্যে চাহিদা বেড়ে যাওয়ায় বকশীগঞ্জ উপজেলায় চরম বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছে।

দিনে রাতে তীব্র লোডশেডিং কারণে মানুষের অতিষ্ঠ হয়ে পড়েছে। ভ্যাঁপসা গরম, তাপদাহের ফলে কর্মজীবী মানুষ কাজে যেতে পারছে না। বৃষ্টি না হওয়ায় চরাঞ্চলের পাট ক্ষেত ও সবজি খেতের ক্ষতি হচ্ছে। বিদ্যুতের লোডশেডিং , তীব্র গরম, রোদের প্রখরতার কারণে চরম ভোগান্তিতে রয়েছে সাধারণ মানুষ। বৃষ্টির জন্য মসজিদ, মাদরাসা ও ধর্মীয় প্রতিষ্ঠানগুলোতে প্রার্থনা করা হচ্ছে।

তাপদাহের কারণে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডায়রিয়া রোগীর ভিড় বাড়ছে। তবে স্বাস্থ্য বিভাগ থেকে মানুষকে সচেতন করা হচ্ছে।