দেওয়ানগঞ্জে মেছো বিড়ালের বাচ্চা উদ্ধার

দেওয়ানগঞ্জে উদ্ধার হওয়া মেছো বিড়ালের বাচ্চা। ছবি: বাংলারচিঠিডটকম

বিল্লাল হোসেন মন্ডল
দেওয়ানগঞ্জ প্রতিনিধি, বাংলারচিঠিডটকম

জামালপুরের দেওয়ানগঞ্জে মেছো বিড়ালের ৬টি বাচ্চা উদ্ধার করা হয়েছে। ৯ জানুয়ারি দুপুরে উপজেলার হাতিভাঙ্গা ইউনিয়নের কাঠারবিল এলাকার রাজন মিয়া নামে এক শিক্ষকের গোয়ালঘরের ঝুপড়ি থেকে মেছো বিড়ালের ৬টি বাচ্চা উদ্ধার করা হয়।

জানা গেছে, কাঠারবিল এলাকার আবরাহাম সরকার ওরফে রাজন মিয়া তার গোয়ালঘর মেরামত করার জন্য ভেঙে ফেলেন। ৯ জানুয়ারি দুপুর তিনটার দিকে গোয়াল ঘরের ভেতরে রাখা পাট কাঠি সরানোর সাথে সাথে বাঘের মতো দেখতে এক থেকে দেড় মাস বয়সের ডোরাকাটা ৬টি বাচ্চা দেখতে পান স্থানীয়রা। খবর পেয়ে ঘটনাস্থলে আসেন শিক্ষক রাজন মিয়া। পরে তিনি বাচ্চাগুলো উদ্ধার করে খাঁচায় আটকে রেখে বিভিন্ন বিভাগে যোগাযোগ করার চেষ্টা করেন। কোনো সাড়া না পেয়ে ৯৯৯ ফোন করেন। তাদের সহযোগিতায় বন বিভাগে যোগাযোগ করলে বন বিভাগ বাচ্চাগুলো ছেড়ে দিতে বলেন।

শিক্ষক রাজন মিয়া বলেন, বাচ্চাগুলো ছেড়ে দিলে লোকজন মেরে ফেলতে পারে। তাই ৯৯৯ এর মাধ্যমে বন বিভাগে যোগাযোগ করার চেষ্টা করি। জামালপুরে বন বিভাগের প্রাণী সংরক্ষণের জায়গা না থাকায় রাতের আধাঁরে বাচ্চাগুলোকে ছেড়ে দিতে বলেছেন। তিনি বলেন বাচ্চাগুলোকে উদ্ধার করে এখন তিনি বিপদে পড়েছেন।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সানোয়ার হোসেন বলেন, বাচ্চা রক্ষণাবেক্ষণের কাজ বনবিভাগের। বাচ্চাগুলোর যদি অসুখ হয়ে থাকে তাহলে আমরা চিকিৎসা দিতে পারব। তাছাড়া আমাদের কিছুই করার নেই।

জামালপুর বন বিভাগের ফরেস্টার ভারপ্রাপ্ত কর্মকর্তা রাশেদ ইবনে সিরাজের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।

ময়মনসিংহ বন বিভাগের সহকারী বন সংরক্ষক সাদেকুল ইসলাম খান বলেন, বিষয়টি আপনার মাধ্যমেই জানতে পারলাম। খোঁজখবর নিয়ে অতি শিগগিরই বাচ্চাগুলোকে উদ্ধার করা হবে।