সাম্প্রদায়িক সহিংসতা চিরতরে বন্ধের দাবি হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের

গণঅনশন কর্মসূচিতে বক্তব্য রাখেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ জামালপুর জেলা শাখার সাধারণ সম্পাদক রমেন বণিক। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

বাংলাদেশ থেকে সাম্প্রদায়িক সহিংসতা চিরতরে বন্ধসহ ক্ষমতাসীন সরকারের দলের নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়নের দাবিতে জামালপুরে গণঅনশন, গণঅবস্থান ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্রঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ১৫ সেপ্টেম্বর সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত জামালপুর শহরের দয়াময়ী মোড়ে এ কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ।

গণঅনশন ও গণসমাবেশ বক্তব্য রাখেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ জামালপুর জেলা শাখার সহ-সভাপতি অজয় কুমার পাল, সাধারণ সম্পাদক রমেন বণিক, যুগ্ম-সাধারণ সম্পাদক সুভাষীশ তালুকদার, সাংগঠনিক সম্পাদক পরিতোষ পণ্ডিত, মহিলা বিষয়ক সম্পাদিকা স্বরসতী রাজভর, প্রবীণ সাংবাদিক উৎপল কান্তি ধর, বীর মুক্তিযোদ্ধা সুজাত আলী ফকির, বাসদের জেলা সমন্বয়কারী রাজন দেব, ইস্কন মন্দিরের পরিচালক অরুণ কুমার দাস প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা সারাদেশ থেকে সাম্প্রদায়িক সহিংসতা চিরতরে বন্ধসহ ২০১৮ সালে নির্বাচনী ইশরাহে বর্তমান সরকার দলীয় প্রতিশ্রুতিগুলো পূরণের দাবি জানান। প্রতিশ্রুতিগুলো ছিল- সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন, বৈষম্য বিলোপ আইন প্রণনয়, দেবোত্তর সম্পত্তি সংরক্ষণ আইন প্রণয়ন, জাতীয় সংখ্যালঘু কমিশন গঠন, অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন যথাযথ বাস্তবায়ন, পার্বত্য শান্তিচুক্তি ও পার্বত্য ভূমি কমিশন আইনের যথাযথ বাস্তবায়ন ও সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠন। বর্তমান সরকারের মেয়াদ শেষ হয়ে এলেও তাদের দলের নির্বাচনী ইশতেহারে উল্লিখিত প্রতিশ্রুতিগুলো বাস্তবায়ন না হওয়ায় সরকারের কড়া সমালোচনাও করেন বক্তারা।

সব শেষে গণসংগীত পরিবেশন করা হয়।