কেন্দুয়া ইউনিয়নে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের অ্যাডভোকেসি কর্মশালা

ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের অ্যাডভোকেসি কর্মশালা। ছবি: বাংলারচিঠিডটকম

মাহমুদুল হাসান মুক্তা, নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: জামালপুর সদর উপজেলার কেন্দুয়া ইউনিয়নে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের উদ্যোগে এমআরএসসি জামালপুরের অধীনে ক্রাইমেট ব্রিজ ফান্ড (সিবিএফ) এবং কেএফডব্লিও এর আর্থিক সহযোগিতায় “নিরাপদ অভিবাসন ও বিদেশ-ফেরতদের পুনরেকত্রীকরণ বিষয়ক ইউনিয়ন অ্যাডভোকেসি কর্মশালা ১৭ জুলাই দুপুরে ইউনিয়ন পরিষদ হলরুমে অনুষ্ঠিত হয়। কর্মশালায় কামরুজ্জামান বাবুলের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন কেন্দুয়া ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম খান সোহেল।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপনা করেন জামালপুর ব্র্যাক মাইগ্রেশন ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর আরিফুল ইসলাম। তিনি ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম থেকে বিদেশ ফেরত অভিবাসীদের সামাজিক, অর্থনৈতিক ও মনোসামাজিক সহায়তা প্রদানের বিষয়, বিদেশ ফেরত ও গমনেচ্ছুদের বিভিন্ন সমস্যা ও তার সমাধান, শ্রম ও জনশক্তি মন্ত্রণালয় থেকে প্রদত্ত সুবিধাসমূহ, বর্তমান প্রকল্প সম্পর্কে বিস্তারিত এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব, মোকাবিলার উপায় ও করণীয় বিষয়ে সামগ্রিক আলোচনা করেন। এরপর মুক্ত আলোচনায় মালয়েশিয়া ফেরত মুকুল বিদেশে যাওয়ার ক্ষেত্রে দালালের মিথ্যা আশ্বাস এবং বিদেশে তাঁর কষ্টের কাহিনী উপস্থিত অতিথিদের সামনে বর্ণনা করেন।

প্রধান অতিথির বক্তব্যে ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম খান সোহেল বলেন, ব্র্যাক সবসময়ই মানুষের উন্নয়নে বিভিন্ন ফান্ডের সহায়তায় কার্যক্রম হাতে নেয় যা সময়োপযোগী। আজকের এই কর্মশালাটিও বিদেশ ফেরত অভিবাসীদের কল্যাণে সেরকমই একটি উদ্যোগ। প্রবাসীরা আমাদের আশেপাশেরই মানুষ যারা পরিবারের অর্থনৈতিক উন্নয়নে বিদেশ গিয়েছে। তাঁরা বিভিন্নভাবে প্ররোচিত হয়ে অনেক টাকা ঋণ করে দেশের বাইরে যায় কিন্তু আশানুরূপ কাজ বা সুবিধা করতে না পেরে আবার দেশে ফেরত চলে আসে। হতাশ হয়ে ফেরত এসে কী করবে তা ভেবে পায় না। তাঁদের বেশিরভাগেরই কাজের প্রশিক্ষণ নেই, পুঁজি বাট্টাও থাকে না যে কিছু করবে, সকলে তাঁকে ভিন্ন নজরে দেখে যা অনাকাঙ্ক্ষিত। তাঁদের জন্য এই দেশের ও এই ইউনিয়নের নাগরিক আমাদের একটা দায়বদ্ধতা আছে। সেই কাজগুলো আমাদের করতে হবে। ব্র্যাকের কর্মকর্তাদের কাছে বিদেশ ফেরতদের নিয়ে কার্যক্রম আমরা শুনলাম। এই ইউনিয়নে বিদেশ ফেরত কারো তথ্য আপনাদের জানা থাকে যারা করোনা মহামারির সময়ে দেশে ফেরত এসেছেন তাহলে ব্র্যাকের প্রদানকৃত নম্বরে যোগাযোগ করার জন্য আমি উপস্থিত সকলের কাছে অনুরোধ জানাচ্ছি।

ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের সেক্টর স্পেশালিস্ট ইকোনোমিক রিইন্টিগ্রেশন মো. মঞ্জুরুল মোমেনীন সঞ্চালকের বক্তব্যে বলেন যে, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম প্রবাসীদের জন্য সেবার মানসিকতা নিয়ে কাজ করে আসছে এবং জন্যই এতদূর অবধি আসতে পেরেছে। প্রবাসীদের কল্যাণে কাজের জন্য বর্তমানে সরকারও আশা করেন যে সরকারের কার্যক্রমের সাথে সমন্বয় রেখে ব্র্যাক তার নিজস্ব দক্ষতা দেখিয়ে প্রবাসীদের পুনরেকত্রীকরণে ভালো কাজ করে যেতে পারবে। বিদেশ ফেরত অভিবাসীদের তথ্য জানাতে যোগাযোগ করতে অনুরোধ জানানো হয় এই ঠিকানায়- মো. আরিফুল ইসলাম, ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর, মাইগ্রেশন এন্ড রিইন্টিগ্রেশন সাপোর্ট সেন্টার, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম, জামালপুর।