সরিষাবাড়ীতে স্বেচ্ছাশ্রমে রাস্তা নির্মাণ শুরু

বলারদিয়ার মধ্যপাড়া এলাকার রাস্তাটি স্বেচ্ছাশ্রমে মেরামত করছেন স্থানীয় গ্রামবাসী। ছবি : বাংলারচিঠিডটকম

মমিনুল ইসলাম কিসমত, সরিষাবাড়ী প্রতিনিধি, বাংলারচিঠিডটকম : প্রায় ৩০০ মিটার কাঁচা রাস্তা। চলাচল করেন গ্রামের শত শত মানুষ। শ্রমজীবী মানুষকে যেতে হয় কাজে। ছেলে-মেয়েদের যেতে হয় স্কুল কলেজে। বৃষ্টি হলেই কাদামাটির পিচ্ছিল রাস্তা এবং জলাবদ্ধতায় শত শত মানুষের দুর্ভোগের শেষ নেই। এলাকাবাসী লিখিতভাবে স্থানীয় জনপ্রতিনিধি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা কাছে আবেদন এবং মৌখিকভাবে অনেকবার জানানোর পরেও চলাচলের এই কাঁচা রাস্তাটার কোন সংস্কার হয়নি। অবশেষে এলাকাবাসী স্বেচ্ছাশ্রমে নিজেদের দুর্ভোগ কমাতে মাটি কেটে রাস্তা সংস্কারের কাজ শুরু করেছেন। ২৮ মে জামালপুরের সরিষাবাড়ী পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের বলারদিয়ার মধ্যপাড়া এলাকার রাস্তায় গিয়ে এমন চোখে পড়ে।

সরেজমিন গিয়ে জানা যায়, বলারদিয়ার মধ্যপাড়া অলিলের বাড়ি হতে মৃত আব্দুল ছাত্তার মন্ডলের বাড়ি পর্যন্ত প্রায় ৩০০ মিটার কাঁচা রাস্তা বৃষ্টির মৌসুমে চলাচল অনুপযোগী হয়ে যায়। এই রাস্তার চারপাশে প্রায় দুই শতাধিক পরিবার বসবাস করে। প্রায় দুই হাজার নারী-পুরুষের চলাচলের একমাত্র রাস্তা এটি। স্থানীয় জনপ্রতিনিধিদের এই রাস্তার কথা বার বার জানানো হলেও কোন সংস্কার হয়নি বলে অভিযোগ করেন এলাকাবাসী।

অবশেষে স্থানীয় ৩০-৪০ জন ব্যক্তি স্বেচ্ছাশ্রমে নিজ উদ্যোগে এই রাস্তার সংস্কার কাজ শুরু করেছেন। দুই থেকে তিনদিন সময় লাগবে এই রাস্তা মেরামত করতে। স্থানীয় আব্দুল বারেক, বেলাল হোসেন, তসের আলী, শক্কুল মিয়া, খলিল, আব্দুল্লাহ, লিটন, সুজন, আসাদুলসহ অনেকেই বলেন, সত্য বলতে ভোটের কোন মূল্য নেই আমাদের। আমাদের এত কষ্ট হয় এই রাস্তা দিয়ে চলতে বলার সেই ভাষা আর নেই। বর্ষার সময় বাইরে যেতে পারি না। পা পিছলে পড়তে হয়। ছেলে-মেয়েরা স্কুলে যেতে পারে না। কোন ভ্যান, রিকশা, মোটরসাইকেল চলতে গেলে উলটে পড়ে যায়। গত চার-পাঁচ বছর ধরে মেয়র ও স্থানীয় কাউন্সিলরকে বলেছি রাস্তাটা নির্মাণ করে দেওয়ার জন্য। কিন্তু তারা এদিকে নজরই দেন না। সবাই করে দিবে বলে আশ্বাস দেন। কিন্তু দেননি করে। এখন বাধ্য হয়ে নিজেরাই রাস্তাটি মেরামত কাজ শুরু করেছি।

এ বিষয়ে পৌর কাউন্সিলর শাজাহান আলী এ প্রতিনিধিকে বলেন, রাস্তারটার বিষয়ে আমি মেয়র মহোদয়কে জানিয়েছি। এখন গ্রামবাসী নিজেরাই কেন কাজ করছেন সেটা আমার জানা নেই।

এ ব্যাপারে সরিষাবাড়ী পৌরসভার মেয়র মনির উদ্দিন এ প্রতিনিধিকে বলেন, এলাকাবাসীকে ধন্যবাদ। পরবর্তীতে বরাদ্দ এলে ওই রাস্তাটি পাকা করে দেওয়া হবে।