রাশিয়ার একমাত্র মহিলা মহাকাশচারী আইএসএস মিশনের প্রশংসা করেছেন

বাংলারচিঠিডটকম ডেস্ক : রাশিয়ার একমাত্র সক্রিয় মহিলা মহাকাশচারী আনা কিকিনা ২৩ মার্চ আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে তার মিশনের পরিবেশকে ‘বিস্ময়কর’ বলে প্রশংসা করেছেন।

তিনি স্পেসএক্সের একটি মহাকাশযানে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছান।

মস্কোর ইউক্রেনে সৈন্য পাঠানোর পর থেকে সম্পর্ক ভেঙে যাওয়ার মধ্যেও কক্ষপথে স্থাপিত স্টেশনটি মস্কো এবং ওয়াশিংটনের মধ্যে সহযোগিতার অবশিষ্ট কয়েকটি ক্ষেত্রের মধ্যে একটি।

কিকিনা রাশিয়া বা সোভিয়েত ইউনিয়নের পঞ্চম পেশাদার মহিলা মহাকাশচারী যিনি মহাকাশে উড়েছেন এবং ইলন মাস্কের স্পেসএক্সের রকেটে মহাকাশে যাওয়া প্রথম রাশিয়ান নভোচারী।

৩৮ বছর বয়সী এই প্রকৌশলী ও নভোচারী একটি অনলাইন সংবাদ সম্মেলনে বলেন, ‘আমি ফ্লাইটটি খুব পছন্দ করেছি, সবকিছুই আরামদায়ক ছিল।’

জাপানের কোইচি ওয়াকাটা এবং নাসার মহাকাশচারী নিকোল মান এবং জোশ কাসাদা সহ মহাকাশ স্টেশনে পাঁচ মাস থাকার পর কিকিনা ১২ মার্চ পৃথিবীতে ফিরে আসেন।

আইএসএসে সহকর্মীদের সাথে তার কথোপকথনের কথা বলতে গিয়ে তিনি বলেছিলেন যে, তিনি সেখানে কোন অসুবিধা অনুভব করেননি।

কিকিনা বলেন, ‘একে অপরের প্রতি সমর্থন সর্বদা অনুভূত হয়েছিল, স্টেশনে এবং স্পেসশিপে উভয়ই হাস্যরসের ভাল অনুভূতি ছিল।’ ‘পরিবেশ চমৎকার ছিল।’

পৃথিবীতে ফিরে আসার পর কিকিনা তার পুনর্বাসনের প্রথম পর্যায় হিউস্টনে নাসার একটি কেন্দ্রে কাটিয়েছেন এবং দ্বিতীয় পর্যায়ে মস্কোর বাইরে স্টার সিটিতে তার পুনরুদ্ধার চালিয়ে যাবেন।

মহাকাশে উড়ে যাওয়া শেষ রাশিয়ান মহিলা ছিলেন এলেনা সেরোভা, যিনি সেপ্টেম্বর ২০১৪ থেকে মার্চ ২০১৫ পর্যন্ত আইএসএস-এ ১৬৭ দিন কাটিয়েছিলেন।

সোভিয়েত মহাকাশচারী ভ্যালেন্টিনা তেরেশকোভা প্রথম নারী মহাকাশচারী হিসেবে ১৯৬৩ সালের ১৬ জুন মহাকাশ ভ্রমণ করেছিলেন।

২০২১ সালের অক্টোবরে, রাশিয়া একজন অভিনেত্রী ইউলিয়া পেরেসিল্ডকেও মহাকাশে পাঠিয়েছিল, যিনি একটি চলচ্চিত্রের জন্য আইএসএসের শুটিং দৃশ্যে ১২ দিন কাটিয়েছিলেন।