কমিউনিটি ক্লিনিকে সেবার মান বৃদ্ধি বিষয়ে ডিপিএফ-স্টেকহোল্ডার সভা অনুষ্ঠিত

স্টেকহোল্ডার সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক শ্রাবস্তী রায়। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: কমিউনিটি ক্লিনিকের সেবার মান উন্নয়নে জামালপুরে স্টেকহোল্ডার সভা অনুষ্ঠিত হয়েছে। ২২ ফেব্রুয়ারি বিকেলে জামালপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ব্রিটিস কাউন্সিলের পিফরডি প্রকল্পের আওতায় ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম (ডিপিএফ) জামালপুর জেলা শাখা এ সভার আয়োজন করে।

সভায় স্বাগত বক্তব্য রাখেন ডিপিএফ জেলা শাখার সভাপতি শামীমা খান। শুরুতেই স্টেকহোল্ডার মিটিংয়ের উদ্দেশ্য ও ন্যাশনাল ডায়ালগ-কমিউনিটি ক্লিনিক কর্মসূচি বিষয়ক মাল্টিমিডিয়া তথ্যচিত্র উপস্থাপনা করেন ডিপিএফ জেলা শাখার সদস্য মো. মাহবুবুর রহমান। এরপর মুক্ত আলোচনায় অংশ নেন কমিউনিটি ক্লিনিকের স্টেকহোল্ডার, সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, স্কুল শিক্ষক, জনপ্রতিনিধি ও সাংবাদিকবৃন্দ।

সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক শ্রাবস্তী রায়। ডিপিএফ জেলা শাখার সহ-সভাপতি সাযযাদ আনসারীর সঞ্চালনায় এ সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জামালপুরের পুলিশ সুপার নাছির উদ্দিন আহমেদ, সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক সরকার আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।

সভায় অতিথি এবং মুক্ত আলোচনায় অংশগ্রহণকারীরা কমিউনিটি ক্লিনিকের সেবার মান আরো বাড়ানোর বিভিন্ন পরামর্শ দেন। তারা বলেন, প্রান্তিক জনগোষ্ঠী বিশেষ করে মা ও শিশুদের স্বাস্থ্যসেবা দিয়ে সারাদেশে কমিউনিটি ক্লিনিকগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের আমলে এটি একটি যুগান্তকারী পদক্ষেপ। এই কমিউনিটি ক্লিনিককে ঘিরে প্রান্তিক পর্যায়ে নেতৃত্ব তৈরি করতে হবে। ক্লিনিকগুলোর সাপোর্ট কমিটির মাধ্যমে এবং প্রাতিষ্ঠানিক গবেষণার মাধ্যমে প্রতিটি কমিউনিটি ক্লিনিকে বিদ্যমান সমস্যাগুলো চিহ্নিত করে সরকারিভাবে এবং বেসরকারি পর্যায়ের সংস্থাগুলোকে সেখানে দ্রুত ব্যবস্থা নিতে হবে। এছাড়াও কমিউনিটি ক্লিনিকগুলোতে প্রশাসনিক মনিটরিং আরো জোরদার করার পরামর্শ দেন আলোচকবৃন্দ।