যুক্তরাষ্ট্র থেকে হাই মোবিলিটি আর্টিলারি রকেট লঞ্চার কিনবে এস্তোনিয়া

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ যুক্তরাষ্ট্র থেকে ২০০ মিলিয়ন ডলারের বেশি মূল্যের ছয়টি হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (এইচআইএমএআরএস) কিনতে সম্মত হয়েছে এস্তোনিয়া। ৩ ডিসেম্বর রাষ্ট্রীয় প্রতিরক্ষা বিনিয়োগ সংস্থা এ কথা জানায়।

এটি হবে এস্তোনিয়ার ইতিহাসে সবচেয়ে বড় অস্ত্র ক্রয়। খবর এএফপি’র।

বাল্টিক প্রতিবেশী লাটভিয়া ও লিথুনিয়ার ন্যায় রাশিয়ার প্রতিবেশী এস্তোনিয়া ইউক্রেনে মস্কোর আগ্রাসনের পর থেকে প্রতিরক্ষা ব্যয় বাড়িয়েছে।

ইউক্রেনে দেয়া হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমগুলিকে ব্যাপকভাবে এর অস্ত্রাগারের অন্যতম কার্যকরী হাতিয়ার হিসেবে দেখা হয়।

এস্তোনিয়ান সেন্টার ফর ডিফেন্স ইনভেস্টমেন্টস (ইসিডিআই)-এর এক বিবৃতিতে জানিয়েছে, মহাপরিচালক ম্যাগনাস-ভালদেমার সার শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা নিরাপত্তা সহযোগিতা সংস্থার সাথে দেশের পরোক্ষ অস্ত্র সক্ষমতা বাড়ানোর জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছেন।

কতগুলো রকেটের অর্ডার দেওয়া হয়েছিল সে সম্পর্কে ইসিডিআই বিশদ বিবরণ দেয়নি। তবে ক্রয়কৃত রকেটগুলো ৩০০ কিলোমিটার দূরত্বের লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে বলে জানানো হয়েছে। চুক্তিকৃত অস্ত্রের প্রথম ডেলিভারি দেয়া হবে ২০২৪ সালে ।

লিথুয়ানিয়া গত মাসে বলেছিল যে তারা মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ৪৯৫ মিলিয়ন ডলারের আটটি হাই মোবিলিটি আর্টিলারি রকেট কিনবে।