টিসিতসিপাসকে হারিয়ে সিনসিনাতি শিরোপা জিতলেন কোরিচ

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ চতুর্থ বাছাই স্টিফানোস টিসিতসিপাসকে সরাসরি সেটে হারিয়ে এটিপি সিনসিনাতি মাস্টার্সের শিরোপা জয় করেছেন ক্রোয়েশিয়ার বোর্না কোরিচ। কাঁধের ইনজুরির কারণে প্রায় এক বছর বিশ্রামে থাকার পর গত মার্চে কোর্টে ফিরেছেন কোরিচ।

রোববার ফাইনালে বিশ্বের ১৫২ নম্বর কোরিচ গ্রীক তারকা টিসিতসিপাসকে ৭-৬ (৭/০), ৬-২ গেমে পরাজিত করে শিরোপা জয় করেন। এর মাধ্যমে সবচেয়ে নীচু র্যা ঙ্কিংয়ের খেলোয়াড় হিসেবে মাস্টার্স শিরোপা জয়ের রেকর্ডও গড়েছেন কোরিচ। এর মাধ্যমে ১৯৯৬ সালে ১৪৩ র্যা ঙ্কধারী স্প্যানিয়ার্ড রবার্তো কারেটেরোকে এই তালিকায় পিছনে ফেলেছেন কোরিচ। ঐ বছর কারেটেরো র্যা ঙ্কিংয়ের অনেক নীচে থাকা খেলোয়াড় হিসেবে হামবুর্গ মাস্টার্সের শিরোপা জয় করেছিলেন।

ম্যাচ শেষে উচ্ছসিত কোরিচ বলেছেন, ‘এটা সত্যিই অবিশ্বাস্য। আমি মনে করেছিলাম প্রথম রাউন্ডে আমি হেরে যাব। এটা আমার জন্য খুবই ভাল একটি টুর্নামেন্ট ছিল। এখানে খেলতে আসাটা আমি সবসময়ই উপভোগ করি। গত দুই বছর যাবত টেলিভিশনে ম্যাচগুলো উপভোগ করেছি। যা ছিল খুবই হতাশার। এখনো বিশ্বাস হচ্ছেনা কি হয়েছে। এটা সত্যিকার অর্থেই অনেক কঠিন একটি ম্যাচ ছিল। শুরুতে আমি মোটেই ভাল খেলতে পারিনি।’

চার বছর আগে সাংহাই মাস্টার্সের ফাইনালে নোভাক জকোভিচের বিপক্ষে পরাজিত হয়েছিলেন কোরিচ। এনিয়ে দ্বিতীয়বার কোন মাস্টার্স ফাইনালে খেলার যোগ্যতা অর্জণ করেছেন ২৫ বছর বয়সী কোরিচ।

প্রথম সেটে ৪-১ গেমে পিছিয়ে থাকার পর ধীরে ধীরে লড়াইয়ে ফিরে আসেন কোরিচ। দ্বিতীয় সেটে অবশ্য টিসিতসিপাসকে পাত্তাই দেননি কোরিচ। দুই ঘন্টার এই লড়াইয়ে কোরিচ সাতটি এইস মেরেছেন এবং চারটি ব্রেক পয়েন্ট রক্ষা করেছেন।

এর আগে দুইবার এই দুজন একে অপরের মোকাবেলা করেছে। ২০১৮ সালের রোমে প্রথম দেখায় কোরিচ ইনজুরিতে পড়ে ম্যাচ ছেড়ে দিয়েছিলেন। এরপর ২০২০ সালে ইউএস ওপেনের তৃতীয় রাউন্ডে পাঁচ সেটের লড়াইয়ে কোরিচ জয় ছিনিয়ে নিয়েছিলেন।

এদিকে নারীদের বিভাগেও অঘটনের জন্ম দিয়ে ২৮ বছর বয়সী ফরাসি খেলোয়াড় ক্যারোলিন গার্সিয়া। তিনি ফাইনালে ৬-২, ৬-২ গেমে চেক প্রজাতন্ত্রের পেট্রা কেভিতোভাকে পরাজিত করে সিনসিনাতি মাস্টার্সের শিরোপা জয় করেছেন। প্রথম কোন বাছাই খেলোয়াড় হিসেবে গার্সিয়া এই শিরোপা জয় করলেন।

প্রায় পাঁচ বছর আগে উহান ও বেইজিংয়ে শিরোপা জয়ের পর এটি গার্সিয়ার ক্যারিয়ারের তৃতীয় মাস্টার্স শিরোপা। বিশ্বের ৩৫তম র্যা ঙ্কধারী এই খেলোয়াড়ের সামনে এখন ২০১৭ সালের পর প্রথমবারের মত র্যা ঙ্কিংয়ের শীর্ষ ২০’এ উঠে আসার সুযোগ অপেক্ষা করছে। বাছাইপর্ব শেষে মূল ড্র‘তে আসার পর ফাইনালের পথে গার্সিয়া শীর্ষ ১০ র্যা ঙ্কিংয়ে থাকা তিনজন খেলোয়াড়কে পরাজিত করেছেন। এদের মধ্যে রয়েছেন মারিয়া সাকারি, আরিয়ানা সাবালেঙ্কা ও জেসিকা পেগুলা।