নাসিম-ওয়াসিমের বোলিং নৈপুন্যে নেদারল্যান্ডসকে হোয়াইটওয়াশ করলো পাকিস্তান

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ দুই পেসার নাসিম শাহ ও মোহাম্মদ ওয়াসিমের বোলিং তোপে তিন ওয়ানেডে সিরিজের শেষ ম্যাচে নেদারল্যান্ডসকে হারানোর পাশাপাশি হোয়াইটওয়াশ করেছে পাকিস্তান।

গতরাতে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে পাকিস্তান ৯ রানে হারিয়েছে নেদারল্যান্ডসকে। এতে তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতলো পাকিস্তান। নাসিম ৫টি ও ওয়াসিম ৪টি উইকেট নেন।

নেদারল্যান্ডসের মাঠ রটারডামে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে পাকিস্তান। দুই ওপেনার বড় ইনিংস খেলতে ব্যর্থ হলেও, নিজের দুর্দান্ত ফর্ম ঠিকই ধরে রেখেছেন অধিনায়ক বাবর আজম। ওয়ানডে ক্যারিয়ারের ২২তম হাফ-সেঞ্চুরি তুলে সেঞ্চুরির পথেই ছিলেন তিনি। কিন্তু ব্যক্তিগত ৯১ রানে থামতে হয় বাবরকে। ১২৫ বল খেলে ৭টি চার ও ২টি ছক্কা মারা বাবর সিরিজের তিন ম্যাচেই হাফ-সেঞ্চুরি করেছেন ।

বাবর বড় ইনিংস খেলতে পারলেও, পাকিস্তানের পরের দিকের ব্যাটাররা সুবিধা করতে পারেননি। ফলে ইনিংসের ২ বল বাকী থাকতে ২০৬ রানে গুটিয়ে যায় পাকিস্তান। দ্বিতীয় সর্বোচ্চ ২৭ রান করেন মোহাম্মদ নাওয়াজ। নেদারল্যান্ডসের বাস ডি লিডে ৩টি উইকেট নেন।

২০৭ রানের টার্গেটে ভালো শুরু করতে পারেনি নেদারল্যান্ডসও। ৩৭ রানে ৩ উইকেট হারায় তারা। চতুর্থ উইকেটে ওপেনার বিক্রমজিত সিং ও টম কুপার ৯৯ বলে ৭১ রান যোগ করেন। আর ষষ্ঠ উইকেটে তেজা নিদামানুরুর সাথে ৭৩ বলে ৫৬ রান তুলেন কুপার। এতে ৪৪ ওভার শেষে ৫ উইকেটে ১৭২ রান নিয়ে জয়ের পথে ছিলো নেদারল্যান্ডস।

তবে ছয় শেষ ওভারে নাসিম ও ওয়াসিমের বোলিংয়ের সামনে নেদারল্যান্ডস ব্যাটাররা দাঁড়াতে না পারলে ৪ বল বাকী থাকতে ১৯৭ রানে অলআউট হয় ডাচরা। বিক্রমজিত ৫০, কুপার ৬২ ও নিদামানুরু ২৪ রান করেন। বল হাতে ৩৩ রানে ৫ উইকেট নাসিম ও ৩৬ রানে ৪টি শিকার করেন ওয়াসিম।

এই সিরিজেই অভিষেক হওয়া নাসিম নিজের তৃতীয় ওয়ানডেতেই ইনিংসে পাঁচ উইকেটের দেখা পেলেন । সিরিজের ১০ উইকেট নিয়েছেন তিনি। ম্যাচ সেরা হয়েছেন তিনি।

সিরিজটি বিশ্বকাপ সুপার লিগের অংশ হওয়াতে এই জয়ে ১০ পয়েন্ট পাওয়ায় বাংলাদেশের পাশে বসলো পাকিস্তান। বাংলাদেশের মত ১৮ ম্যাচে সমান ১২০ করে পয়েন্ট আছে পাকিস্তানের। তবে রান রেটে এগিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে বাংলাদেশ। আর তৃতীয়স্থানে পাকিস্তান। ১৮ ম্যাচে ১২৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ইংল্যান্ড।

১৯ ম্যাচ শেষে ২৫ পয়েন্ট নিয়ে, ১৩ দলের মধ্যে টেবিলের তলানিতে নেদারল্যান্ডস।