সিরিজ বোমা হামলা : জামালপুরে আওয়ামী লীগের বিক্ষোভ মিছিল

সিরিজ বোমা হামলার প্রতিবাদে জামালপুর শহর আওয়ামী লীগের বিক্ষোভ মিছিল। ছবি : বাংলারচিঠিডটকম

মাহমুদুল হাসান মুক্তা, নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: ২০০৫ সালের ১৭ আগস্ট সারাদেশে একযোগে নিষিদ্ধঘোষিত জেএমবির সিরিজ বোমা হামলার প্রতিবাদে জামালপুরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে আওয়ামী লীগ। ১৭ আগস্ট জামালপুর শহর আওয়ামী লীগ এ কর্মসূচির আয়োজন করে।

১৭ আগস্ট বিকেল চারটার দিকে জামালপুর শহরের বকুলতলা মোড় থেকে শহর আওয়ামী লীগের উদ্যোগে বিশাল প্রতিবাদ বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহরের দয়াময়ী মোড়ে গিয়ে শেষ হয়। পরে সেখানে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন জামালপুর শহর আওয়ামী লীগের সভাপতি মাসুম রেজা রহিম। পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত এই প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি আইনজীবী মুহাম্মদ বাকী বিল্লাহ।

প্রধান অতিথি আইনজীবী মুহাম্মদ বাকী বিল্লাহ বলেন, দেশকে অচল করার জন্য বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ২০০৫ সালের ১৭ আগস্ট দেশব্যাপী সিরিজ বোমা হামলা করা হয়েছিল জঙ্গিরা। বিএনপি-জামায়াত অপশক্তি যদি আবারো কোনো ষড়যন্ত্র করার চেষ্টা করে আওয়ামী লীগের নেতাকর্মীরা এর দাঁতভাঙা জবাব দেবে।

তিনি আরও বলেন, কোনো সন্ত্রাসী কর্মকাণ্ডে ছাড় দেওয়া হবে না। ১৯৭১ সালে আমরা পাকিস্তানকে পরাজিত করেছি। জঙ্গিবাদ উগ্রবাদিতা সন্ত্রাসীদের প্রতিরোধে করতে প্রয়োজনে আবারো মাঠে নামবো। তিনি স্বাধীনতাবিরোধী অপশক্তির গুজব ও অপপ্রচার থেকে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান।

এতে অন্যান্যের মধ্যে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মির্জা সাখাওয়াতুল আলম মনি, আইনজীবী আমান উল্লাহ আকাশ, জি এস এম মিজানুর রহমান, সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের প্রশাসক ফারুক আহাম্মেদ চৌধুরী, যুগ্মসাধারণ সম্পাদক অধ্যাপক মো. সুরুজ্জামান, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক নাঈম রহমান, সদস্য বিজন কুমার চন্দ, সদস্য ও সাংবাদিক আজিজুর রহমান ডল, নারায়ন চন্দ পাল রানা, হেলাল উদ্দিন, জেলা যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি এরশাদ হোসেন সোহেল, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আইনজীবী রাশেদুল ইসলাম খোকন, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সৈয়দ তানভীর আহমেদ, সাধারণ সম্পাদক নাজমুল আহসান জনি, জেলা ছাত্রলীগের সভাপতি খাবিরুল ইসলাম খান বাবু, সাধারণ সম্পাদক নাফিউল করিম রাব্বিসহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে পৌর আওয়ামী লীগের অন্তর্গত ১৭টি সাংগঠনিক ওয়ার্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দ খণ্ড খণ্ড মিছিল নিয়ে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশে যোগ দেন।