রাজশাহী, মাগুরা ও জামালপুর জেলায় ফুটবল একাডেমি হচ্ছে

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুগ্মসচিব কে এম আলী রেজা স্থানীয় খুদে প্রশিক্ষণার্থী ফটবলারদের সাথে কথা বলেন এবং স্টেডিয়াম পরিদর্শন করেন। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: বাংলাদেশ ফুটবলের পুনর্জাগরণসহ শক্তিশালী জাতীয় ফুটবল দল গঠনের লক্ষ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সারাদেশে ফুটবল একাডেমি স্থাপনের প্রকল্প হাতে নিয়েছে। প্রথম পর্যায়ে পাইলট প্রকল্প হিসেবে দেশের তিনটি জেলাকে প্রকল্পভুক্ত করা হয়েছে। জেলাগুলো হলো- রাজশাহী, মাগুরা ও জামালপুর জেলা। এ উপলক্ষে ১৭ আগস্ট যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুগ্মসচিব (উন্নয়ন ও ক্রীড়া) কে এম আলী রেজা জামালপুর সফরে আসেন।

১৭ আগস্ট দুপুরে জামালপুরের বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুল হাকিম স্টেডিয়ামের সম্মেলন কক্ষে এই প্রকল্প সম্পর্কে সাংবাদিকদের সাথে প্রেসব্রিফিং করেন যুগ্মসচিব কে এম আলী রেজা। তিনি সাংবাদিকদের জানান, ‘বাংলাদেশ ফুটবলের পুনর্জাগরণসহ শক্তিশালী জাতীয় ফুটবল দল গঠনের লক্ষ্যে বছরব্যাপী ফুটবল প্রতিযোগিতা আয়োজন, প্রশিক্ষণ প্রদান এবং বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) শক্তিশালীকরণ’ প্রকল্প হাতে নিয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। এই প্রকল্পটির পাইলট প্রকল্প হিসেবে রাজশাহী, মাগুরা ও জামালপুর জেলাকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এর মধ্যে জামালপুর ও মাগুরা ফুটবল একাডেমি ছেলেদের এবং রাজশাহী ফুটবল একাডেমি মেয়েদের জন্য নির্ধারিত করা হয়েছে। পাঁচ বছর মেয়াদি এই প্রকল্পের কার্যক্রম আগামী বছরের জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে। প্রতিটি একাডেমিতে আবাসিক হিসেবে ৪০ থেকে ৪৫ জন ফুটবল প্রশিক্ষণার্থী থাকবে। এই প্রকল্পের ভিত্তিতেই সারাদেশে প্রতিটি জেলায় এই ফুটবল একাডেমি স্থাপনের পরিকল্পনা রয়েছে সরকারের।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুগ্মসচিব কে এম আলী রেজা স্থানীয় খুদে প্রশিক্ষণার্থী ফটবলারদের সাথে কথা বলেন এবং স্টেডিয়াম পরিদর্শন করেন। ছবি : বাংলারচিঠিডটকম

তিনি আরও বলেন, বাংলাদেশের ফুটবলের সোনালী অতীত ফিরিয়ে আনতে বাফুফেকে শক্তিশালী করা এবং জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ের ফুটবলার তৈরি করতে এই প্রকল্পের মূল উদ্দেশ্য। প্রতিটি একাডেমিতে সারাবছর ধরে প্রশিক্ষণের পাশাপাশি এই প্রকল্পের আওতায় কৃতী ফুটবলার বাছাই, দক্ষ প্রশিক্ষক দিয়ে নিয়মিত প্রশিক্ষণ ও দেশি ও বিদেশী ফুটবল টুর্নামেন্ট আয়োজন করা হবে। সরকার জামালপুরে ৫৩ কোটি টাকা ব্যয়ে একটি আধুনিক স্টেডিয়াম নির্মাণ করে দিয়েছে। এর পেছনে তো সরকারের উদ্দেশ্য একটাই। আর তা হলো শিশু থেকে শুরু করে তরুণ-যুবকদের খেলার মাঠে ফিরিয়ে আনা। খেলাধুলা চর্চার মাধ্যমে নিজ জেলা ছাড়িয়ে দেশ ও আন্তর্জাতিক পর্যায়ে গৌরব বয়ে আনার সুযোগ তৈরি করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা এই সুযোগকে কাজে লাগাতে চাই।

প্রেসব্রিফিং শেষে যুগ্মসচিব কে এম আলী রেজা তার সফর সঙ্গী জাতীয় ক্রীড়া পরিষদের প্রকল্প প্রকৌশলী নাজিম উদ্দিন ও বাফুফে’র ব্যবস্থাপক (তৃণমূল) হাসান মাহমুদকে নিয়ে নবনির্মিত স্টেডিয়ামের মাঠ ও অবকাঠামো পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন। এ সময় জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন, সহ-সভাপতি ও মাদারগঞ্জ পৌরসভার মেয়র মির্জা গোলাম কিবরিয়া কবির ও সাধারণ সম্পাদক মির্জা জিল্লুর রহমান শিপনসহ জেলা ক্রীড়া সংস্থার অন্যান্য কর্মকর্তা, সদস্য ও জেলার সাবেক ও বর্তমান কৃতী ফুটবলাররা উপস্থিত ছিলেন।