জামালপুরে এপির উদ্যোগে বার্ষিক কমিউনিটি পরিকল্পনা সভা

সভায় বক্তব্য দেন ওয়ার্ল্ড ভিশন এপির এফপিকিউ বিশেষজ্ঞ বিশ্বজিৎ কুমার সাহা। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: নিজেদের এলাকার উন্নয়ন এবং নারী, শিশুসহ বিপদাপন্ন মানুষের জীবনের ইতিবাচক পরিবর্তনে এলাকাবাসীর অংশগ্রহণ ও অবদানের কোন বিকল্প নেই। জনঅংশগ্রহণের মাধ্যমে জীবন বদলের স্বপ্নপূরণে ১২ জুন জামালপুরে এরিয়া প্রোগ্রাম (এপি) এর উদ্যোগে দুইদিনব্যাপী কমিউনিটি বার্ষিক পর্যালোচনা ও পরিকল্পনা সভার উদ্বোধন করা হয়। এতে সভাপতিত্ব করেন উন্নয়ন সংঘের এপি ব্যবস্থাপক মিনারা পারভীন।

জামালপুর সুইড প্রতিবন্ধী অটিস্টিক বিদ্যালয়ের হলরুমে অনুষ্ঠিত সভায় মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড ভিশন জামালপুর এরিয়া কোঅর্ডিনেশন অফিসের এফপিকিউ বিশেষজ্ঞ বিশ্বজিৎ কুমার সাহা। উদ্বোধনী সভায় অন্যান্যের মাঝে বক্তব্য দেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, সহকারী পরিচালক কর্মসূচি মুর্শেদ ইকবাল প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ওয়ার্ল্ড ভিশন জামালপুর এপি ব্যবস্থাপক সাগর ডি কস্তা। সভায় গ্রাম উন্নয়ন কমিটির সদস্য, স্বাস্থ্য, শিক্ষা, কৃষি, আইনশৃঙ্খলা, সমাজসেবা, মহিলা বিষয়ক, এনজিওসহ বিভিন্ন শ্রেণি, পেশার ৪০ জন প্রতিনিধি অংশ নিয়েছে।

সভা সূত্রে জানা যায়, এপি কার্যক্রমের সহায়তায় গ্রাম উন্নয়ন কমিটির সদস্যরা নিজ নিজ এলকার মানচিত্র তৈরির পাশাপাশি, বিভিন্ন সম্পদ, প্রতিষ্ঠান, জনসংখ্যা ইত্যাদি বিষয় উল্লেখ করে কর্মপরিকল্পনা তৈরি করে। যা এ সভায় সুন্দরভাবে উপস্থাপন করা হয়। পাশাপাশি এলাকার প্রেক্ষাপট অনুযায়ী ভিডিসির সদস্যরা স্বপ্নের একটি গ্রামের চিত্র তৈরি করে। এসব বিষয় নিয়ে দুদিনের সভায় কেন্দ্রীয়ভাবে পর্যালোচনা শেষে এক বছরের জন্য একটি লাগসই কর্মপরিকল্পনা তৈরি করা হবে।

সভায় অংশগ্রহণকারীবৃন্দ।ছবি: বাংলারচিঠিডটকম

শিশুদের মৌলিক চাহিদা পুরণের জন্যে খানার স্থায়ী আয়ের উৎসে সহযোগিতা, মা ও শিশুর স্বাস্থ্য ও পুষ্টি, ওয়াস, শিশু সুরক্ষা এবং অংশগ্রহণ কার্যক্রমের মাধ্যমে সমাজের অবস্থা উন্নতির লক্ষ্যে জামালপুরে শুরু হয়েছে এরিয়া প্রোগ্রাম (এপি) নামে ১০ বছর মেয়াদী কর্মসূচি। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে বেসরকারি সংস্থা উন্নয়ন সংঘ জামালপুরে এপি বাস্তবায়ন করছে।

সূত্র জানায়, এরিয়া প্রোগ্রামটি জামালপুর সদর উপজেলার লক্ষ্মীরচর, শরিফপুর ইউনিয়ন এবং জামালপুর পৌরসভার ১, ১০, ১১ ও ১২ নম্বর ওয়ার্ডে বাস্তবায়ন শুরু হয়েছে। এই কর্মসূচির আওতায় ৩৯টি গ্রামে ২৩ হাজার ২৮২ জন উপকারভোগী নির্বাচন করা হয়েছে। কর্মসূচির সকল কার্যক্রম সফলভাবে সম্পন্ন করতে এলাকার বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ নিয়ে গ্রাম উন্নয়ন কমিটি গঠন করা হয়েছে। কার্যক্রমের মধ্যে জীবীকায়ন, স্বাস্থ্য, পুষ্টি, ওয়াস এবং স্পন্সরশীপ অন্যতম। এরমধ্যে আবার খানা জরিপ, দক্ষতা উন্নয়ন, পরিবেশ সম্মত গ্রাম প্রতিষ্ঠা, জিঙ্ক ধান উৎপাদন, অতিদারিদ্রের উন্নয়ন, দুর্যোগ ব্যবস্থাপনা, দল গঠন, সক্ষমতার বিকাশ ঘটানো, প্রসবপূর্ব ও প্রসব পরবর্তী সেবা, শিশু অধিকার বিষয়ে সচেতনতা বৃদ্ধি, বিপদাপন্ন শিশুর তালিকা তৈরিসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। কর্মসূচি বাস্তবায়নে অর্থায়ন করছে হংকং।