তুরস্কে রুশ-ইউক্রেন পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে শান্তি আলোচনা

রিসেপ তায়িফ এরদোগান

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ রুশ ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীরা তুরস্কে শান্তি আলোচনায় অংশ নিচ্ছেন। ইউক্রেনে রুশ হামলার পর এটিই হবে উভয় পক্ষের মধ্যে সর্বোচ্চ পর্যায়ের বৈঠক।

তারা ইতোমধ্যে তুরস্কে পৌঁছেছেন। তুরস্কের আনতালিয়া শহরে ১০ মার্চ উভয়পক্ষের এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়িফ এরদোগান রুশ ইউক্রেন আলোচনায় মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করছেন। তিনি আশা করছেন, এ আলোচনার মধ্যদিয়ে রক্তক্ষয়ী এ সংকট মোকাবেলা সম্ভব হবে। এছাড়া এটি অস্ত্রবিরতিতেও সহায়ক হবে।

তবে বিশ্লেষকদের আশংকা আনতালিয়ায় রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ এবং ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবার মধ্যে অনুষ্ঠেয় এ আলোচনা থেকে ইতিবাচক ফলাফল আসার সম্ভাবনা খুবই কম।

এর আগে উভয়পক্ষের মধ্যে বেলারুশে একাধিক বৈঠক হয়েছে। তবে সেসব বৈঠকে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী অংশ নিলেও রাশিয়ার মন্ত্রী পর্যায়ের কেউ অংশ নেয়নি।

আনতালিয়ার এ বৈঠকে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুও অংশ নিচ্ছেন। ন্যাটো সদস্য তুরস্কের রাশিয়া ও ইউক্রেন উভয়ের সাথে ভালো সম্পর্ক রয়েছে।

এদিকে তুরস্কে অনুষ্ঠেয় এ আলোচনা নিয়ে আশাবাদী মধ্যস্থতার ভূমিকা রাখা আরেক পক্ষ ইসরায়েল। ইসরায়েলের কর্মকর্তারা বলেছেন, রাশিয়া ও ইউক্রেন উভয়ের অবস্থান আগের চেয়ে নমনীয় হয়েছে। রাশিয়ার পক্ষ থেকে শুধু ডনবাস অঞ্চলকে নিরস্ত্রীকরণের কথা বলা হচ্ছে।

রাশিয়া গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে। অব্যাহত রুশ হামলায় ইউক্রেনের লাখ লাখ লোক প্রতিবেশী দেশসমূহে আশ্রয় নিয়েছে।

এদিকে অব্যাহত হামলার মধ্যেই তুরস্কে এ বৈঠকটি অনুষ্ঠিত হচ্ছে।