জামালপুরে এইচআরডি নেটওয়ার্কের সভা

সভায় বক্তব্য রাখেন এমএসএফ এর নির্বাহী প্রধান আইনজীবী ছাইদুর রহমান। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: মানবাধিকার সংস্কৃতি চর্চার মাধ্যম নিজে এবং অন্যের মানবাধিকার রক্ষায় ভূমিকা রাখার লক্ষ্যে জামালপুরে ২৬ ফেব্রুয়ারি হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্কের (এইচআরডি) ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত হয়।

উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসির শেওলা ভেন্যুতে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন এইচআরডি নেটওয়ার্কের আহ্বায়ক জাহাঙ্গীর সেলিম। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের নির্বাহী প্রধান আইনজীবী ছাইদুর রহমান। এসময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন এমএসএফ এর সমন্বয়কারী টিপু সুলতান, আইনজীবী নাহিদ সামস, নাসরিন নাহার প্রমুখ।

মুক্ত আলোচনায় অংশ নেন জামালপুর এইচআরডি নেটওয়ার্কের যুগ্ম আহ্বায়ক মিনারা পারভীন, মেহেদী হাসান, সদস্য হিল্লুল সরকার, আইনজীবী মাহফুজা সুলতানা সাথী, আরজু আহম্মেদ, সাব্বির হোসেন রিয়াদ, আসমাউল আসিফ আকন্দ, মনোয়ারা পারভীন, ফরহাদ হোসেন, নজরুল ইসলাম প্রমুখ।

সভায় বক্তব্য রাখেন জেলা এইচআরডি নেটওয়ার্কের আহ্বায়ক জাহাঙ্গীর সেলিম।ছবি: বাংলারচিঠিডটকম

সভায় জামালপুরের মানবাধিকার পরিস্থিতি নিয়ে আলোচনা করতে গিয়ে আলোচকরা বলেন, করোনার কারণে কার্যক্রম পরিচালনায় ব্যাহত হবার কারণে এবং নিজেদের ঐকবদ্ধ উদ্যোগ না থাকার কারণে অপরাধীরা বেপোরোয়া হয়ে উঠেছে। এ অবস্থা উত্তরণে সকলকে আরো বেশী সজাগ ও সমন্বিত উদ্যোগ জরুরি।

প্রধান অতিথির বক্তব্যে এমএসএফর নির্বাহী প্রধান সাইদুর রহমান বলেন মানবাধিকারকর্মীকে গুরুত্ব দিয়ে ৫টি কাজ করতে হবে। যেমন, মানবাধিকার সংস্কৃতি চর্চা করা, মানবাধিকার লঙ্ঘন চিহ্নিত করা, তথ্যানুসন্ধান করা, প্রতিবাদ ও বিভিন্ন কর্মসূচি পালন করা এবং মানবাধিকার লঙ্ঘনের শিকার ব্যক্তি ও পরিবারের পাশে থাকা। এ ৫টি কাজ হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্কের অবশ্যই করতে হবে।