দিল্লিতে ৭ ফেব্রুয়ারি স্কুলগুলো খুলে দেওয়া হচ্ছে

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ দিল্লিতে কোভিড-১৯-এর সংক্রমণ হ্রাসের পরিপ্রেক্ষিতে বিধিনিষেধ শিথিল করা হচ্ছে। নার্সারি থেকে সকল ক্লাসের জন্য স্কুলগুলো আবার খুলে দেওয়া হচ্ছে। কিছু বিধিনিষেধসহ জিমনেসিয়াম চালু রাখা যাবে। গাড়িতে একা ভ্রমণকারী চালকদের মুখোশ পরা থেকে অব্যাহতি দেওয়া হবে। তবে, রাত ১০টার পরিবর্তে রাত ১১টা থেকে কারফিউ চলবে।

দিল্লি দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (ডিডিএমএ) ৭ ফেব্রুয়ারি থেকে ৯ম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাসের জন্য স্কুলগুলির পাশাপাশি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টারগুলি পুনরায় খোলার সিদ্ধান্ত নিয়েছে।

অনলাইন ব্রিফিংকালে দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া ঘোষণা করেছেন, ১৪ ফেব্রুয়ারি থেকে নার্সারি থেকে ৮ম শ্রেণি পর্যন্ত ক্লাস পুনরায় শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, কিছু বিধিনিষেধ পালন সাপেক্ষে জিমগুলিকে পুনরায় খোলার অনুমতি দেওয়া হয়েছে।

তারা বলেছেন, যানবাহনে চালক একা থাকলে মাস্ক পরা থেকে অব্যাহতি পাবেন। এছাড়া, শতভাগ উপস্থিতিসহ অফিসগুলো পুনরায় চালু করার অনুমোদন দেওয়া হয়েছে।

তারা আরো জানিয়েছেন যে, কোভিড পজিটিভ সনাক্ত হার হ্রাস পাওয়ার ফলে বিশেষজ্ঞদের পরামর্শের ভিত্তিতে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উচ্চশিক্ষা প্রতিষ্ঠান এবং কোচিং ইনস্টিটিউটগুলিকে বিধি অনুসরণ এবং কোভিড সংক্রান্ত আচরণ কঠোরভাবে মেনে চলা সাপেক্ষে খোলার অনুমতি দেওয়া হবে। ৭ ফেব্রুয়ারি থেকে ৯-১২ শ্রেণির জন্য পর্যায়ক্রমে স্কুলগুলি আবার খোলা হবে। তারা জানান, যেসব শিক্ষক টিকা গ্রহণ করেননি তাদের ক্লাসে উপস্থিত হওয়ার অনুমতি দেওয়া হবে না।