মাদারগঞ্জে ভোট কেন্দ্রে হামলা, ব্যালট বাক্স লুট, এক কেন্দ্র স্থগিত

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম : চতুর্থ ধাপের নির্বাচনে জামালপুরের মাদারগঞ্জের একটি ভোটকেন্দ্রে হামলা ও সাতটি ব্যালটবাক্স লুট হওয়ার ঘটনায় কেন্দ্রটি স্থগিত করা হয়েছে। ২৬ ডিসেম্বর দুপুরে উপজেলার গুনারিতলা ইউনিয়নের চর গোপালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ ও হামলার সময় ব্যালট বাক্স লুট হয়। হামলায় অন্ততপক্ষে ১৫ জন আহত হন। পরে র‌্যাব, পুলিশ ও বিজিবি অভিযান চালিয়ে পাঁচটি ব্যালটবাক্স উদ্ধার করেছে। দুটি ব্যালটবাক্স উদ্ধার করা যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান, মাদারগঞ্জের গুনারিতলা ইউনিয়নের চরগোপালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২৬ ডিসেম্বর বেলা সাড়ে ১১টার দিকে ভোট গ্রহণ চলাকালে টিউবওয়েল প্রতীকের মেম্বার প্রার্থী গোলাম মোস্তফার নেতৃত্বে দেশীয় অস্ত্র, লাঠিসোটা নিয়ে একদল সমর্থক ভোটকেন্দ্রের সাতটি বুথকক্ষে হামলা চালায়। তারা প্রথমে নির্বাচনের দায়িত্বে নিয়োজিত পুলিং অফিসার ও আনসার সদস্যদের মারধর করে ভোটদেওয়া ব্যালটপেপারসহ সাতটি ব্যালটবাক্স লুট করে নিয়ে যায়। সেখানে হামলায় একজন পুলিং অফিসার ও একজন নারী আনসার সদস্য গুরুতর আহত হন। এ সময় মোরগ প্রতীকের মেম্বার প্রার্থী মো. আজাহারুল ইসলাম মোল্লার সমর্থকরা বাধা দিতে গেলে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ বাঁধে। সংঘর্ষে উভয় পক্ষের অন্ততপক্ষে ১৩ জন গুরুতর আহত হন।

আহতদের মধ্যে মাথায় আঘাতপাওয়া খবির সরদার (৫৫) নামের একজনকে আশঙ্কাজনক অবস্থায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করেছে মাদারগঞ্জ উপজেলা হাসপাতাল কর্তৃপক্ষ। দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদেরকে ধাওয়া করে লুট হওয়া সাতটি ব্যালটবাক্সের মধ্যে পাঁচটি ব্যালটবাক্স উদ্ধার করতে সক্ষম হয়। বাকি দুটি ব্যালটবাক্স উদ্ধার করতে পারেনি আইনশৃঙ্খলাবাহিনী। ভোটকেন্দ্রে হামলা, সংঘর্ষ এবং ব্যালটবাক্স লুট হওয়ায় ঘটনা কেন্দ্রটি বাতিল করেছেন উপজেলা রিটার্নিং অফিসার।

এ প্রসঙ্গে উপজেলা রিটার্নিং ও নির্বাচন অফিসার মো. জামান হোসেন চৌধুরী বাংলারচিঠিডটকমকে বলেন, দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে হামলা সংঘর্ষের সময় ব্যালটবাক্স লুট হওয়ার ঘটনায় চরগোপালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটগ্রহণ স্থগিত করে কেন্দ্রটি বাতিল করা হয়েছে। লুট হওয়া সাতটি ব্যালটবাক্সের মধ্যে দুটি বাক্স উদ্ধার করা যায়নি। হামলাকারীদের বিরুদ্ধে আইনি পদক্ষেপের বিষয়টি প্রক্রিয়াধীন।

তিনি আরও জানান, মাদারগঞ্জ উপজেলার সাতটি ইউনিয়নে ভোট কেন্দ্র ছিল ৭৩টি। এর মধ্যে গুনারিতলা ইউপির একটি কেন্দ্রে গোলযোগ হয়েছে। বাকিসব কেন্দ্রে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। এখন প্রতিটি কেন্দ্রে ভোট গণণা চলছে।