আদালতের আদেশে আটকে গেল বাইডেনের টিকা নীতি

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ বেসরকারি প্রতিষ্ঠানের কর্মীদের কোভিড টিকা দিতে প্রেসিডেন্ট জো বাইডেনের একটি পরিকল্পনা সাময়িকভাবে স্থগিত করে দিয়েছে যুক্তরাষ্ট্রের আপিল আদালত।

যেসব বেসরকারি প্রতিষ্ঠানে ১০০-এর বেশি কর্মী আছে তাদেরকে কোভিড টিকা পুরো ডোজ দিতে হবে অথবা কর্মীদের প্রতি সপ্তাহে কোবিড পরীক্ষা করাতে হবে- এমন বিধান রেখে টিকা নীতি প্রণয়ন করতে যাচ্ছে বাইডেন প্রশাসন। জানুয়ারি থেকে এটি কার্যকর করার কথা।

রিপাবলিকান নেতৃত্বে থাকা পাঁচ রাজ্য- টেক্সাস, লুইজিয়ানা, মিসিসিপি, সাউথ ক্যারোলিনা এবং ইউতাহ এবং কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠান ও ধর্মীয় সংগঠন আইন প্রণয়নে প্রেসিডেন্টের আদেশ ঠেকাতে আদালতের দ্বারস্থ হয়।

তারা রাষ্ট্রপতির বিরুদ্ধে কর্তৃত্ব লঙ্ঘনের অভিযোগ তোলে।

সেই আপিলের আদেশে আদালত বাইডেনের উদ্যোগ স্থগিত করার পাশাপাশি এ বিষয়ে বাইডেন প্রশাসনকে প্রতিক্রিয়া জানাতে সোমবার পর্যন্ত সময় দিয়েছে।

আদালতের আদেশে সন্তোষ প্রকাশ করে লুইজিয়ানার অ্যাটর্নি জেনারেল জেফ ল্যান্ড্রি টুইটার বার্তায় বলেছেন, এটি চাকরিদাতা প্রতিষ্ঠান ও তাদের কর্মীদের স্বাধীনতার পক্ষে একটি বড় জয়।

পঞ্চম ইউএস সার্কিট আপিল আদালতের এই আদেশ প্রয়োগ করা হলে টিকার আওতা বাড়াতে বাইডেন প্রশাসনের প্রচেষ্টায় তা হবে একটি বড় ধরনের ধাক্কা।

বাইডেনের দাবি, তার এই আদেশে দেশের দুই-তৃতীয়ংশ শ্রমিকের কথা বলা হয়েছে। তা ছাড়া এর মাধ্যমে কর্মক্ষেত্রে নিরাপত্তার একটি জাতীয় মানদণ্ডও তৈরি হবে।

গত বৃহস্পতিবার বাইডেন বলেছিলেন, বড় কোম্পানির কর্মীদের ৪ জানুয়ারির মধ্যে টিকার পূর্নাঙ্গ ডোজ দিতে হবে।খবর বিবিসি।