দেশে করোনায় আরও ৯৪ জনের মৃত্যু, নতুন আক্রান্ত শনাক্ত ৩,৭২৪

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় ৯৪ জনের মৃত্যু হয়েছে। গতকালের চেয়ে আজ ৫ জন বেশি মারা গেছেন। গতকাল ৮৯ জন মারা গিয়েছিল। আজ মৃতদের মধ্যে পুরুষ ৪৫ জন ও নারী ৪৯ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৬ হাজার ১০৯ জনে। এদিকে আজ নতুন আক্রান্ত ৩ হাজার ৭২৪ জন শনাক্ত হয়েছে।

৩০ আগস্ট এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৭৪ শতাংশ। গত ২৬ আগস্ট থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৬ হাজার ৯৪৩ জন, ৬৪ দশমিক ৮৯ শতাংশ এবং নারী ৯ হাজার ১৬৬ জন, ৩৫ দশমিক ১১ শতাংশ।

গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছর বয়সী ১ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৪ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ২ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ১৩ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৯ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ২৯ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ১৭ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ৭ জন এবং ৯০ থেকে ১০০ বছর বয়সী ২ জন রয়েছেন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ৪৩ জন, চট্টগ্রাম বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ ২৭ জন, রাজশাহী বিভাগে ৬ জন, খুলনা বিভাগে ৫ জন, বরিশাল ও রংপুর বিভাগে ১ জন করে, সিলেট বিভাগে ৭ জন এবং ময়মনসিংহ ৪ জন করে রয়েছে। এদের মধ্যে ৭৬ জন সরকারি হাসপাতালে, ১৭ জন বেসরকারি হাসপাতালে এবং ১ জন বাসায় মারা গেছেন।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘন্টায় ৩০ হাজার ৮৫৫ জনের নমুনা পরীক্ষায় ৩ হাজার ৭২৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ২৭ হাজার ৯২১ জনের নমুনা পরীক্ষায় ৩ হাজার ৯৪৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। গতকালের চেয়ে আজ ২২৪ জন কম শনাক্ত হয়েছে।

দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১২ দশমিক ০৭ শতাংশ। আগের দিন এই হার ছিল ১৪ দশমিক ১৪ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ২ দশমিক ০৭ শতাংশ কম।

এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১৫ হাজার ৫৩০ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ১ হাজার ৫১১ জন। ঢাকায় শনাক্তের হার ৯ দশমিক ৭২ শতাংশ। গতকাল এই জেলায় ১৪ হাজার ১৮০ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ১ হাজার ৯২২ জন যা ১৩ দশমিক ৫৫ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ১৭ জন। গতকালও ১২ জন মারা গিয়েছিল।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৮৯ লাখ ২৪৮ জনের নমুনা পরীক্ষায় ১৪ লাখ ৯৭ হাজার ২৬১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের ১৬ দশমিক ৮২ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৬ হাজার ১৮৬ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৬ হাজার ৪৬৬ জন। গতকালের চেয়ে আজ ২৮০ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৪ লাখ ২১ হাজার ৮৮৩ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৪ দশমিক ৯৭ শতাংশ। গতকাল এই হার ছিল ৯৪ দশমিক ৭৯ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ১৮ শতাংশ বেশি।

করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩১ হাজার ৩৮৩ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ২৭ হাজার ১৭৭ জনের। গতকালের চেয়ে আজ ৪ হাজার ২০৬টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৩০ হাজার ৮৫৫ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ২৭ হাজার ৯২১ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ৯৩৪ টি নমুনা বেশি নমুনা পরীক্ষা হয়েছে।সূত্র:বাসস।