যমুনা সারকারখানার তরল বর্জ্য দূষণ বন্ধের দাবিতে মানববন্ধন

জামালপুরের সরিষাবাড়ীতে যমুনা সারকারখানার তরল বর্জ্য দূষণ বন্ধের দাবিতে মানববন্ধন করে এলাকাবাসী। ছবি: বাংলারচিঠিডটকম

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের সরিষাবাড়ী উপজেলার তারাকান্দি যমুনা সারকারখানা থেকে নির্গত বিষাক্ত তরল বর্জ্য দূষণ বন্ধের দাবিতে মানববন্ধন করেছে ক্ষতিগ্রস্ত এলাকাবাসী। ২৭ আগস্ট সকালে ঘন্টাব্যাপী তারাকান্দি তিতাস মোড় এলাকায় তরল বর্জ্য দূষণ বন্ধ ও ক্ষতি পূরণের দাবিতে মানববন্ধন করেছে। মানববন্ধনে তারাকান্দি ও চরপাড়া গ্রামের ক্ষতিগ্রস্ত পরিবারের দুই শতাধিক নারী-পুরুষ এতে অংশ নেন।

মানববন্ধনে বক্তারা বলেন, যমুনা সারকারখানা থেকে নির্গত বিষাক্ত তরল কারখানার চারপাশের নিচু জমিতে ছড়িয়ে পড়ছে। এতে মরে গেছে পুকুরের মাছ, ক্ষেতের ফসল, বনজ ও ফলজ গাছপালা। কারখানা কর্তৃপক্ষকে বারবার বিষয়টি জানিয়েও কোন কাজ হয়নি। তাই তারা ক্ষতি পূরণের দাবিতে মাঠে নেমেছেন। তাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত তারা নানা কর্মসূচি পালন করে যাবেন বলেও হুশিয়ারি দেন।

তারা আরও বলেন, তরল বর্জ্য কারখানা থেকে বের হয়ে নিচু এলাকাগুলোতে প্রবেশ করছে। এই তরল বর্জ্য শরীরের যে স্থানে লাগে সেখানেই চর্মরোগ ধরে পড়ছে। শিশুদের শ্বাসপ্রশ্বাসের ব্যাপক ক্ষতি হচ্ছে। এই তরল বর্জ্য নিষ্কাশনের একমাত্র একটি কালভার্ট ছিল, সেটিও বন্ধ করে দেওয়া হয়েছে। সেই পানি বের হবার একমাত্র কালভার্টের মুখটি খুলে দেওয়ারও দাবি জানান তারা।

মানববন্ধনে বক্তব্য রাখেন- জেলা কৃষকলীগের যুগ্মসম্পাদক এ বি এম মোশরেকুল আলম লিচু, পোগলদিঘা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বজলুর রশিদ, বীর মুক্তিযোদ্ধা সাবের হোসেন, ব্যবসায়ী লিটন মিয়া, জয়নাল আবেদীন প্রমুখ ।