জামালপুরের সাবেক এমপি রেজা খান আর নেই

মো. রেজা খান

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

জামালপুরের প্রবীণ রাজনীতিবিদ ও ক্রীড়া সংগঠক, এরশাদ সরকারের আমলে জামালপুর-৫ (সদর) আসনের এমপি মো. রেজা খান আর নেই। ১৮ আগস্ট বিকেল সাড়ে ৩টার দিকে ঢাকায় শমরিতা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৮০ বছর।

পারিবারিক সূত্র জানায়, ১৯৮৮ সালে চতুর্থ জাতীয় সংসদ নির্বাচনে জামালপুর সদর আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে এমপি নির্বাচিত হয়ে জাতীয় পার্টিতে যোগদান করেন রেজা খান। এছাড়া তিনি জামালপুর জেলা পরিষদের প্রথম চেয়ারম্যান, জামালপুর পৌরসভার চেয়ারম্যান ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদকের পদসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে যুক্ত ছিলেন। দীর্ঘদিন ধরে তিনি ডায়াবেটিস ও বার্ধক্যজনিত কারণে অন্যান্য জটিল রোগে ভুগছিলেন। গুরুতর অসুস্থ অবস্থায় গত ৮ আগস্ট থেকে তিনি ঢাকায় শমরিতা হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে ও এক মেয়েসহ অনেক আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

জামালপুর জেলা জাতীয় পার্টির সদস্য সচিব জাকির হোসেন খান প্রয়াত এমপি রেজা খানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বাংলারচিঠিডটকমকে জানান, প্রয়াত সাবেক এমপি রেজা খানকে ১৮ আগস্ট রাতেই ঢাকায় তাঁর প্রতি শ্রদ্ধা জানানো ও জানাজা নামাজ শেষে আজিমপুর কবরস্থানে বাবা-মায়ের কবরের পাশে তাকে সমাধিস্থ করা হয় বলে তাঁর পরিবারের সদস্যরা নিশ্চিত করেছেন।

তাঁর মৃত্যুতে বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি, জামালপুর জেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আহাম্মেদ চৌধুরী, জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

এদিকে জামালপুর পৌরসভার সাবেক চেয়ারম্যান রেজা খানের মৃত্যুতে ১৯ আগস্ট জামালপুর পৌরসভা কার্যালয়ে অর্ধ-দিবস কর্মবিরতিসহ একদিনের শোক পালন কর্মসূচি ঘোষণা করেছেন জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন। এরই অংশ হিসেবে প্রয়াত এমপি রেজা খানের আত্মার মাগফিরাত কামনার জন্য জামালপুর পৌরসভা এলাকার সকল মসজিদে ১৯ আগস্ট যোহর নামাজের পর দোয়া মাহফিলের কর্মসূচি ঘোষণা করা হয়েছে।