দেশে করোনায় আরও ১৭২ জনের মৃত্যু, নতুন আক্রান্ত শনাক্ত ৭২৪৮

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় ১৭২ জনের মৃত্যু হয়েছে। গতকালের চেয়ে আজ ২৬ জন কম মারা গেছেন। গতকাল ১৯৮ জন মারা গিয়েছিল। আজ মৃতদের মধ্যে পুরুষ ৯৪ ও নারী ৭৮ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৪ হাজার ৭১৯ জনে। এদিকে আজ নতুন আক্রান্ত ৭ হাজার ২৪৮ জন।

১৮ আগস্ট এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৭২ শতাংশ। গতকাল মৃত্যুর হার ছিল ১ দশমিক ৭১ শতাংশ। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৬ হাজার ২৪৩ জন, ৬৫ দশমিক ৭১ শতাংশ এবং নারী ৮ হাজার ৪৭৬ জন, ৩৪ দশমিক ২৯ শতাংশ।

গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছর বয়সী ২ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৪ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৭ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২০ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৩৪ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৬২ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৩০ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ১০ জন এবং ৯১ থেকে ১০০ বছর বয়সী ৩ জন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ৬৭ জন, চট্টগ্রাম বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ ৪৭ জন, রাজশাহী বিভাগে ৮ জন, খুলনা বিভাগে ১৬ জন, বরিশাল বিভাগে ৫ জন, সিলেট বিভাগে ১৫ জন, রংপুর বিভাগে ৪ জন এবং ময়মনসিংহ বিভাগে ১০ জন রয়েছে। এদের মধ্যে ১২৭ জন সরকারি, ৪২ জন বেসরকারি হাসপাতালে এবং ৩ জন বাসায় মারা গেছেন।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘন্টায় ৪১ হাজার ১৪ জনের নমুনা পরীক্ষায় ৭ হাজার ২৪৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৩৯ হাজার ২৭৮ জনের নমুনা পরীক্ষায় ৭ হাজার ৫৩৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।

দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৭ দশমিক ৬৭ শতাংশ। আগের দিন এই হার ছিল ১৯ দশমিক ১৮ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ৫১ শতাংশ কম।

এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১৭ হাজার ৯১৯ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৫৬ জন। ঢাকায় শনাক্তের হার ১৭ দশমিক ০৫ শতাংশ। গতকাল এই জেলায় ১৭ হাজার ১৮৮ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ২৭৯ জন। যা ১৯ দশমিক ৭ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৩৩ জন। গতকাল ৩৯ জন মারা গিয়েছিল।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৮৫ লাখ ২১ হাজার ৮২৮ জনের নমুনা পরীক্ষায় ১৪ লাখ ৪০ হাজার ৬৪৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৯১ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১২ হাজার ১১২ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১২ হাজার ৯৫০ জন। গতকালের চেয়ে আজ ৮৩৮ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৩ লাখ ২৭ হাজার ২৮ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ১১ শতাংশ। গতকাল এই হার ছিল ৯১ দশমিক ৭৩ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ৩৮ শতাংশ বেশি।

করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪২ হাজার ১১১ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৩৮ হাজার ৮৮১ জনের। গতকালের চেয়ে আজ ৩ হাজার ২৩০ টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৪১ হাজার ১৪ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৩৯ হাজার ২৭৮ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৭৩৬ টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।সূত্র:বাসস।