জাপানে শক্তিশালী ভূমিকম্প

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ জাপানের উপকূলে স্থানীয় সময় ৪ আগস্ট সকালে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। আঘাত হানা ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৬। ভূমিকম্পের সময় তীব্র কম্পনের কারণে টোকিও অলিম্পিকে অংশ নেয়া প্রতোযোগী, আয়োজক এবং অন্যান্য লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্ট’র।

জাপানের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, শক্তিশালী ওই ভূমিকম্প থেকে সুনামির আশঙ্কা নেই। স্থানীয় সময় ৪ আগস্ট ভোর সাড়ে ৫টার দিকে ভূমিকম্পটি আঘাত হানে। প্রাথমিক তথ্য অনুযায়ী, ভূমিকম্পের উপকেন্দ্র ছিল ভূমি থেকে ৪০ কিলোমিটার (২৫ মাইল) দূরে জাপান উপকূলের গভীরে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, টোকিও থেকে ৭৫ মাইল পূর্বে হাসেকি শহরের কাছে ৬ মাইলের বেশি গভীরে প্রথম ভূমিকম্প অনুভূত হয়। প্রত্যক্ষদর্শীরা জানান, ভূমিকম্পটি ২০ সেকেন্ড থেকে ৩ মিনিটের মতো স্থায়ী ছিল। তবে এ থেকে কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারে অবস্থানের কারণে জাপানে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। তবে এবার টোকিওতে অলিম্পিকের মধ্যেই এমন শক্তিশালী ভূমিকম্প আঘাত হানায় লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।