দেশে করোনায় আরও ৩৮ জনের মৃত্যু, শনাক্ত ১০২৮

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ দেশে করোনাভাইরাস শনাক্তের ৪৪১তম দিনে ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ৩৮ জন। মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ২৫ ও নারী ১৩ জন। একই সময়ে নতুন করে এ রোগে আক্রান্ত হয়েছেন ১ হাজার ২৮ এবং সুস্থ হয়েছেন ৭৫৯ জন।

২৪ ঘন্টায় গতকালের চেয়ে আজ ১২ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ২৬ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১২ হাজার ৩৪৮ জন।

২২ মে স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৭ শতাংশ। গত ১৭ মে থেকে গতকাল পর্যন্ত মৃত্যুর হার ছিল ১ দশমিক ৫৬ শতাংশ।

গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছর বয়সী ২ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ২ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৩ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৩ জন এবং ষাটোর্ধ বয়সী ১৬ জন রয়েছেন। মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১৬ জন, চট্টগ্রাম বিভাগে ৭ জন, রাজশাহী, খুলনা ও সিলেট বিভাগে ৪ জন করে, বরিশাল বিভাগে ১ জন এবং রংপুর ২ জন রয়েছেন।

গত এক সপ্তাহে নমুনা পরীক্ষা বৃদ্ধি পেয়েছে ১৬ দশমিক ৭৮ শতাংশ, শনাক্ত বৃদ্ধি পেয়েছে ৩ দশমিক ৪০ শতাংশ, সুস্থতা কমেছে ৪২ দশমিক ৭৩ শতাংশ এবং মৃত্যু কমেছে ৮ দশমিক ৯৪ শতাংশ।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১২ হাজার ২৩০ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ২৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ১৮ হাজার ২৯৪ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৫০৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৮ দশমিক ৪১ শতাংশ। আগের দিন এই হার ছিল ৮ দশমিক ২২ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ১৯ শতাংশ কম।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫৮ লাখ ৫ হাজার ৪০৭ জনের নমুনা পরীক্ষায় ৭ লাখ ৮৭ হাজার ৭২৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪২ লাখ ৪৭ হাজার ২৫০টি হয়েছে সরকারি এবং ১৫ লাখ ৫৮ হাজার ১৫৭টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৫৭ শতাংশ। গতকাল পর্যন্ত শনাক্তের হার ছিল ১৩ দশমিক ৫৮ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৭৫৯ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১ হাজার ৫২৯ জন। গতকালে চেয়ে আজ ৭৭০ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ২৯ হাজার ৭৯৮ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৬৫ শতাংশ। গতকাল সুস্থতার হার ছিল ৯২ দশমিক ৬৭ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০২ শতাংশ কম।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১১ হাজার ৯২০ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৮ হাজার ৩৯৯ জনের। গতকালের চেয়ে আজ ৬ হাজার ৪৭৯টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৪০২টি ও বেসরকারি ৮০টিসহ ৪৮২টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১২ হাজার ২৩০ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৮ হাজার ২৯৪ জনের। গতকালের চেয়ে আজ ৬ হাজার ৬৪টি নমুনা কম পরীক্ষা হয়েছে।সূত্র:বাসস।