জামালপুরে ড. মাহমুদুল হাছানের ‘বেলা-অবেলার কথা’ বইয়ের মোড়ক উম্মোচন

লেখক ও অতিথিদের সাথে নিয়ে বেলা-অবেলার কথা বইয়ের মোড়ক উম্মোচন করেন উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

জামালপুরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. মাহমুদুল হাছানের লেখা প্রথম বই ‘বেলা-অবেলার কথা’র মোড়ক উম্মোচন করা হয়েছে। ২৭ মার্চ সকালে জামালপুর পাবলিক লাইব্রেরি মিলনায়তনে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘বেলা-অবেলার কথা’ বইটির মোড়ক উম্মোচন করেন এবং বক্তব্য রাখেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ। বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুশান্ত কুমার ভট্টাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বইটির লেখক বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. মাহমুদুল হাছান এবং মুখ্য আলোচকের বক্তব্য রাখেন সাংবাদিক শাহ জামাল।

এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আনোয়ার হোসেন, সহকারী প্রক্টর রফিকুল বারী মামুন, ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক মো. ইউনুছ আলী, গণিত বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক ড. মো. শাহ জালাল, সহকারী অধ্যাপক ড. মো. ফরহাদ আলী, ফিশারিজ বিভাগের প্রভাষক সৈয়দ আরিফুল হক, জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতি আইনজীবী মো. ইউছুফ আলী, শিক্ষার্থী ইরফান ফকির, তাসলিমা আহমেদ কুয়াশা ও এস এম আল ফাহাদ প্রমুখ।

বইটির লেখক ড. মাহমুদুল হাছান বলেন, দীর্ঘদিনের স্বপ্ন ছিল একটি বই লেখার। বইটি মূলত: আত্মজীবনীমূলক বই। আত্মজীবনী হলেও গ্রামবাংলার জনপদে আমার বেড়ে উঠার নানান স্মৃতি, স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার অভিজ্ঞতা থেকে শুরু করে পেশাগত জীবনে বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা ও গবেষণার কাজে কানাডা, জাপান, চীন, জার্মানীসহ বেশ কয়েকটি দেশ ভ্রমণের অভিজ্ঞতা তুলে ধরার চেষ্টা করেছি। বইটি থেকে তরুণ প্রজন্মের শিক্ষার্থীদের বাঁধা পেরিয়ে সামনে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে বেশ কাজে দিবে। এবারের একুশে বইমেলা উপলক্ষে ১৩৬ পৃষ্ঠার এই বইটি প্রকাশ করেছে আগামী প্রকাশনী।