স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন এবং এইচবিবি এর প্রতিষ্ঠাবার্ষিকীতে যুক্তরাষ্ট্রে উৎসব

যুক্তরাষ্ট্রে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও এইচবিবি এর প্রতিষ্ঠাবার্ষিকীতে বক্তব্য রাখেন এইচবিবি’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. শেখ সেলিম। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

আর্ত-মানবতার সেবার মহান ব্রত নিয়ে গত পাঁচ বছর আগে যুক্তরাষ্ট্রে গড়ে উঠে মানবিক সংগঠন হিউমিনিটি বিইয়ন্ড বেরিয়ার (এইচবিবি)। সংগঠনটির পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী এবং বাংলাদেশের মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ভার্চুয়াল উৎসবের আয়োজন করা হয়। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া থেকে জুম এ্যাপসের মাধ্যমে বাংলাদেশ সময় ২৮ মার্চ সকাল ৮টায় অনুষ্ঠান শুরু হয়।

সভার শুরুতেই জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এরপর একে একে সংস্কৃতির নানা শাখা উপশাখা বিচরণের মাধ্যমে ভার্চুয়াল অনুষ্ঠানটিকে জীবন্ত করে তোলা হয়। অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিলো প্রখ্যাত গণসংগীত শিল্পী হায়দার হোসেনের স্বরচিত জাগরণের গান। অন্যান্য শিল্পীদের সংগীত, নৃত্য, আবৃত্তি পরিবেশনাও ছিলো অনন্য সাধারণ। অনুষ্ঠানে উদ্বুদ্ধমূলক বক্তব্য রাখেন এইচবিবি’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. শেখ সেলিম,  ডা. সাঈদা লতা, মাহফুজ রহমান প্রমুখ।

অনুষ্ঠান থেকে আলোচকগণ বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে বিপদাপন্ন মানুষের পাশে দাঁড়াতে এইচবিবি এর তহবিলে অর্থ অনুদানের আহ্বান জানান।

জানা যায়, পাঁচ বছর বয়সি সংগঠনটি মানবিক সহায়তা কার্যক্রমে ইতিমধ্যেই ভূয়সি প্রশংসা অর্জন করতে সক্ষম হয়েছে। অনুষ্ঠানে প্রবাসী দুই লেখক তাদের প্রকশিত বই বিক্রির সমুদ্বয় টাকা এইচবিবির তহবিলে দান করার ঘোষণা দেন। এছাড়া উপস্থিত অনেকেই তহবিল সমৃদ্ধ করতে নানা পরামর্শ প্রদান করেন। হায়দার হোসেন তার গান পরিবেশনের পাশাপাশি মানবিক সহায়তা কার্যক্রমে সবাইকে এগিয়ে আসার উদাত্ত আহ্বান জানান।

যুক্তরাষ্ট্রে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও এইচবিবি এর প্রতিষ্ঠাবার্ষিকীতে সংগীত পরিবেশন করেন সংগীত পরিবেশন করেন হায়দার হোসেন। ছবি : বাংলারচিঠিডটকম

অনুষ্ঠানের এক পর্যায়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে সংগঠনের কার্যক্রম তুলে ধরা হয়। এতে জানা যায়, স্বাস্থ্য, শিক্ষা, যুব উন্নয়ন এবং কোভিড-১৯ প্রতিরোধে ২০২০ সালে ব্যাপক কার্যক্রম পরিচালনা করা হয়। কোভিড এ সাড়া দিয়ে এইবিবি বাংলাদেশের ২৪টি জেলায় কাজ করেছে। স্বাস্থ্য কর্মীদের পিপিই ও অন্যান্য স্বাস্থ্য সামগ্রী প্রদান, ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মাঝে খাদ্য সহায়তা করা হয়েছে। এছাড়া নিয়মিত কার্যক্রমের মধ্যে বাংলাদেশের ঢাকা, দিনাজপুর, নোয়াখালী, সাতক্ষিয়ায় স্পন্সর প্রোগ্রামসহ নার্সিং, দক্ষতা উন্নয়ন, বিদ্যালয় থেকে ঝরে পড়ারোধে কাজ করছে। সংগঠনের মূল সুরই হচ্ছে মানব কল্যাণ, মানবাধিকার সংরক্ষণ।

বাংলাদেশের জামালপুর থেকে বিশেষ আমন্ত্রণে যুক্ত হন জনপ্রিয় নিউজ পোর্টাল বাংলারচিঠিডটকম এর সম্পাদক ও হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্ক জামালপুর জেলা কমিটির সভাপতি জাহাঙ্গীর সেলিম।