র‌্যাবের অভিযানে তক্ষকসহ দুই বন্যপ্রাণী পাচারকারী গ্রেপ্তার

র‌্যাবের অভিযানে উদ্ধার তক্ষক ও গ্রেপ্তার দুই বন্যপ্রাণী পাচারকারী। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

জামালপুরের শ্রীপুর কুমারিয়া পূর্বপাড়া থেকে বিরল প্রজাতির একটি তক্ষকসহ দুজন বন্যপ্রাণী পাচারকারীকে গ্রেপ্তার করেছে র‌্যাবের জামালপুর ক্যাম্পের একটি আভিযানিক দল। ১৫ মার্চ বিকেলে তাদেরকে আটক করা হয়।

র‌্যাব-১৪ জামালপুর ক্রাইম প্রিভেনশন কোম্পানির অধিনায়ক পুলিশ সুপার মো. তোফায়েল আহমেদ মিয়ার নেতৃত্বে একটি আভিযানিক দল ১৫ মার্চ বিকেলে বন্যপ্রাণী পাচারকারী চক্রের সদস্যদের ধরতে জামালপুর সদরের শ্রীপুর ইউনিয়নের শ্রীপুর কুমারিয়া পূর্বপাড়া গ্রামে অভিযান চালান। বিকেল সাড়ে ৪টার দিকে ওই গ্রাম থেকে খাঁচায় রাখা একটি বিরল প্রজাতির তক্ষকসহ মো. জাহাঙ্গীর আলম জুয়েল ও মনোরঞ্জন বুলবুল নামের বন্যপ্রাণী পাচারকারীকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার জাহাঙ্গীর ওই গ্রামের মৃত বাহাজ উদ্দিনের ছেলে এবং মনোরঞ্জন একই গ্রামের রহিচন্দ্র বর্মণের ছেলে।

তাদের বিরুদ্ধে ১৯২৭ সালের বন আইনের (সংশোধিত-২০০০) ২৬(১ক) (চ) ধারাসহ ২০১২ সালের বণ্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের ৬(১)/৩৪(খ) ধারায় জামালপুর সদর থানায় মামলা দায়ের করা হয়েছে। একই সাথে উদ্ধার করা তক্ষক ও গ্রেপ্তার দুই আসামিকে সদর থানায় হস্তান্তর করা হয়েছে। পরে আদালতের মাধ্যমে তাদেরকে জামালপুর জেলহাজতে পাঠানো হয় এবং পুলিশ বনে অবমুক্ত করার জন্য বন্যপ্রাণী তক্ষকটিকে বনবিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করে।

র‌্যাবের জামালপুর ক্যাম্পের অধিনায়ক মো. তোফায়েল আহমেদ মিয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে তক্ষকসহ দুজন বন্যপ্রাণী পাচারকারীকের আটক করার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।