সানন্দবাড়ীতে নদীতে অবৈধভাবে বালু উত্তোলনে ৪টি ড্রেজার ধ্বংস, গ্রেপ্তার ২

অবৈধ ড্রেজার মেশিন চালোনার দায়ে গ্রেপ্তার বাচ্চু মিয়া ও সহিদুর রহমান। ছবি : বাংলারচিঠিডটকম

বোরহান উদ্দিন, সানন্দবাড়ী (দেওয়ানগঞ্জ) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলায় অভিযান চালিয়ে জিঞ্জিরাম নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করে দিয়েছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আসাদুজ্জামান। ১ মার্চ উপজেলার চর আমখাওয়া ইউনিয়নের জিঞ্জিরাম নদী থেকে চারটি ড্রেজার মেশিন ও চার হাজার মিটার প্লাস্টিক পাইপ ধ্বংস করেন তিনি।

দেওয়ানগঞ্জ উপজেলার চর আমখাওয়া ইউনিয়নের জিঞ্জিরাম নদীতে প্রশাসনের অগোচরে দীর্ঘদিন থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিলেন কিছু ব্যক্তি। বালু উত্তোলনের ফলে নদী ভাঙ্গনের পাশাপাশি আবাদি জমি নদীর গর্ভে বিলীন হতে থাকে। বিষয়টি উপজেলা প্রশাসন জানতে পারে। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আসাদুজ্জামান, চর আমখাওয়া ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা জয়নুল আবেদীন ও বাহাদুরাবাদ ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা ফজলুল হক মামুন এবং সানন্দবাড়ী তদন্ত কেন্দ্রের পুলিশ উপপরিদর্শক (এসআই) আনোয়ার হোসেন সঙ্গীয় পুলিশ নিয়ে এ অভিযান পরিচালনা করেন।

অভিযানের সময় অবৈধ ড্রেজার মেশিন চালোনার দায়ে দু’জনকে গ্রেপ্তার করে। তারা হলেন- চর আমখাওয়া ইউনিয়নের মৌলভীর চর গ্রামের আব্দুল করিমের ছেলে বাচ্চু মিয়া (৩৫) ও আনোয়ার হোসেনের ছেলে সহিদুর রহমান।

খবর পেয়ে অন্য ড্রেজার মালিকগণ পালিয়ে যায়। পরে চারটি ড্রেজার মেশিন ও চার হাজার প্লাস্টিক পাইপ ধ্বংস করা হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আসাদুজ্জামান বাংলারচিঠিডটকমকে বলেন, এ অভিযান অব্যহত থাকবে। উপজেলার আর কোথায় অবৈধভাবে বালু উত্তোলন করতে দেওয়া হবে না। অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।